চোটের কারণে ভারতের দক্ষিণ আফ্রিকা সফরে সীমিত ওভারের ফরম্যাটে অধিনায়ক রোহিত শর্মার টেস্ট খেলা হচ্ছে না। এরপর গতকাল গুঞ্জন রটে গিয়েছিল, টেস্ট অধিনায়ক বিরাট কোহলিও নাকি ওয়ানডে সিরিজ থেকে সরিয়ে নিতে চাইছেন নিজেকে, বিসিসিআইকে চিঠিও নাকি দিয়েছিলেন তিনি। 

তবে সেসব স্রেফ গুঞ্জন হিসেবেই উড়িয়ে দিয়েছেন বিসিসিআইয়ের এক মুখপাত্র। বেশ কিছু সূত্র ধরে ক্রিকবাজ জানাচ্ছে, ওয়ানডে সিরিজে ঠিকই মিলবে কোহলির দেখা।  

বিসিসিআইয়ের শীর্ষ এক সদস্য সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, ‘ওয়ানডেতে বিরাটের না খেলা নিয়ে যে খবর ছড়িয়েছে, তার কোনো সত্যতা নেই। সে পুরোপুরি দলের জন্য নিবেদিত এক ক্রিকেটার। তার অংশগ্রহণ নিয়ে কোনো প্রকারের সন্দেহ নেই।’

বিশ্বকাপের ঠিক আগে কোহলি জানিয়ে দেন, টি-টোয়েন্টির এই বিশ্বআসর শেষেই তিনি ছেড়ে দিচ্ছেন দলের টি-টোয়েন্টি দলের নেতৃত্ব। এরপর ওয়ানডে দলের নেতৃত্বও কেড়ে নেওয়া হয় তার। তবে টেস্টে ঠিকই দলের অধিনায়ক আছেন তিনি।

ওয়ানডে অধিনায়কত্ব কেড়ে নেওয়ায় খুশি নন তিনি, এমন খবর ছড়িয়ে পড়েছিল স্থানীয় সংবাদ মাধ্যমে। এরপর যখন গতকাল তার ওয়ানডে থেকে নিজেকে সরিয়ে নেওয়ার খবর প্রকাশিত হয়, তখন রোহিত শর্মা ও কোহলির মধ্যে দূরত্বের গুঞ্জনও সৃষ্টি হয়। ভারতের সাবেক অধিনায়ক মোহাম্মদ আজহারউদ্দিনও ছিলেন এই দলে, টুইটে জানিয়েছিলেন বিষয়টি। তবে এবার কোহলির ওয়ানডে খেলার খবরে সেসব গুঞ্জনের আগুনে পানি পড়ল বৈকি। 

তবে তিনি ওয়ানডে দলে খেললেও অধিনায়ক রোহিত খেলবেন কি-না, তা নিয়ে আছে সংশয়। বাম পায়ের হ্যামস্ট্রিং চোটের কারণে তিনি দলের অনুশীলন সেশনেও ছিলেন না সম্প্রতি। সে চোট তাকে টেস্ট দলে খেলতে দিচ্ছে না, এটা নিশ্চিত, তবে ওয়ানডেতেও তিনি খেলতে পারেন কি-না, তা নিয়েও এখন সৃষ্টি হয়েছে সংশয়।

তবে চূড়ান্ত ঘোষণা এখনই আসবে না বলেই জানা যাচ্ছে। তার আগে রোহিতের চোট নিয়ে অপেক্ষা করবে ভারত। চূড়ান্ত ঘোষণার আগে আগামী ২৬ ডিসেম্বর বিজয় হাজারে ট্রফির ফাইনাল অনুষ্ঠিত হবে। তার আগে এ বিষয়ে আলোচনায় বসবে না নির্বাচক বোর্ড। সে ফাইনালের পর আলোচনা করলে তবেই আসবে চূড়ান্ত সিদ্ধান্ত। 

এনইউ