আন্তর্জাতিক ক্রিকেটে ব্যাট হাতে আলো ছড়াচ্ছেন পাকিস্তানের বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান। নিজের ক্ষুরধার ব্যাটে ধারাবাহিকভাবে রান তুলে নিজেকে অনন্য উচ্চতায় নিচ্ছেন অধিনায়ক বাবর। আইসিসির ওয়েনডে র‍্যাঙ্কিংয়ে ব্যাটিং ক্যাটাগরিতে আছেন এক নম্বরে, টি-টোয়েন্টিতে বাবরের অবস্থান তিন। রিজওয়ান এক পঞ্জিকাবর্ষে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এক হাজারের বেশি রান করা প্রথম ব্যাটসম্যান। স্বীকৃত টি-টোয়েন্টিতে এ বছর প্রথম দুই হাজার রানের রেকর্ড তার।

বছর খানেক আগেও পাকিস্তানি সমর্থকদের আক্ষেপে পুড়তে হতো একজন বিরাট কোহলির মতো ব্যাটসম্যান না থাকায়। কিন্তু এখন দিন বদল হতে চলেছে। বাবর আজম তো কয়েক বছর ধরেই পাকিস্তানের ব্যাটিংয়ের বড় তারকা, এখন তার সঙ্গে যোগ হয়েছে রিজওয়ানের নাম। পাকিস্তানেরই সাবেক অধিনায়ক রশিদ লতিফ মনে করেন, এখন ভারতীয়রা উল্টো আফসোস করবেন তাদের একজন বাবর কিংবা রিজওয়ান নেই বলে!

পিটিভিতে পাকিস্তানের সাবেক উইকেটরক্ষক ব্যাটসম্যান রশিদ লতিফ বলেন, ‘এক বছর আগেও আমরা বলতাম যে পাকিস্তানের টি-টোয়েন্টিতে বিরাট কোহলি, রোহিত শর্মা বা লোকেশ রাহুলের মতো একজন খেলোয়াড় নেই। কিন্তু আমি মনে করি, কিছুদিন পর ভারতীয়রা বলবে, আমাদের রিজওয়ান ও বাবরের মতো একজন খেলোয়াড় নেই। আগে এ দুজনের স্ট্রাইক রেট নিয়ে আমাদের একটু হতাশা ছিল। কিন্তু তারা নিজেদের ইনিংসে সময়মতো গতি আনতে পারছে।’

এদিকে পাকিস্তানি অধিনায়ক বাবরের প্রশংসায় পঞ্চমুখ সাবেক অধিনায়ক ওয়াসিম খান। বাবরকে বর্তমান সময়ের সেরা চার ব্যাটসম্যানের একজন আখ্যায়িত করেছেন এই কিংবদন্তি।  

ওয়াসিম বলেছেন, ‘সে (বাবর) সঠিক প্রক্রিয়ার মধ্য দিয়ে এসেছে। আমি গত তিন বছর তার সাথে করাচি কিংসে কাজ করেছি। আমি তার কাজের নীতি পছন্দ করি। সে মনোযোগী এবং তার কর্মক্ষমতা নিয়ে কখনই সন্তুষ্ট হয় না। এটাই একজন ভালো নেতার বৈশিষ্ট্য। আমি সেই সময়েই জানতাম, এই ছেলেটি তার কাজের নীতি এবং নিজের প্রতিভা দিয়ে নিশ্চয়ই পারফর্ম করবে। সে এখন ফ্যাব ফোরের অংশ। বিরাট কোহলি, ডেভিড ওয়ার্নার, জো রুট এবং বাবর আজম এখন শীর্ষে রয়েছেন। কোহলি বাবরের সমান।’

টিআইএস/এটি