ইনজুরির কারণে মাঠের বাইরে নেইমার জুনিয়র। ফরাসি কাপের তৃতীয় রাউন্ডে রোববার রাতে ফিগনিসের বিপক্ষে বিশ্রাম দেওয়া হয় লিওনেল মেসিকে। দলের এই দুই তারকা খেলোয়াড়ের অভাব বুঝতে দেননি কিলিয়ান এমবাপে। দাপুটে পারফরম্যান্সে জোড়া গোল করেন তিনি। সঙ্গে মাউরো ইকার্দির স্পট কিক থেকে নেওয়া গোলে  ৩-০ ব্যবধানে জয় পায় পিএসজি। এই জয়ের ফলে টুর্নামেন্টের শেষ বত্রিশে জায়গা করে নিল প্রতিযোগিতাটির রেকর্ড ১৪ বারের চ্যাম্পিয়রা।

ফরাসি ফুটবলের পঞ্চম স্তরের দল ফিগনিসের বিপক্ষে ম্যাচের শুরু থেকেই দাপট পিএসজির। বল দখলের লড়াইয়ে একেবারেই পাত্তা পায়নি ফিগনিস। পিএসজি যেখানে ফিগনিসের গোলবারে ৩৩ বার আক্রমণ চালায়, সেখানে গোটা ম্যাচে ফিগনিস শট নিতে পারে মোটে ৪ বার। ম্যাচের ১৫ ও ৫১ মিনিটে গোল করেন এমবাপে। ম্যাচের দ্বিতীয় পেনাল্টি থেকে ইকার্দি স্কোর করেন ৩০ মিনিটে।

যদিও চতুর্থ মিনিটেই এগিয়ে যেতে পারত পিএসজি। ডি-বক্সের বাইরে থেকে ইকার্দির শট ঝাঁপিয়ে কর্নারের বিনিময়ে রক্ষা করেন ফিগনিসের গোলরক্ষক। ১২তম মিনিটে রামোসের বাড়ানো বল ইকার্দি জালে পাঠালেও সেটি বাতিল হয় অফসাইডের কারণে। ৩ মিনিট পর ম্যাচের ১৫তম মিনিটে প্রতিপক্ষের ডি-বক্সে এমবাপে ফাউলের শিকার হলে পেনাল্টি পায় সফরকারীরা। এমবাপে নিজেই নেন স্পট কিক। তার গোলে এগিয়ে যায় পিএসজি।

২২ মিনিটে সহজ সুযোগ হাতছাড়া করেন ইকার্দি। যদিও ৮ মিনিট পর স্পট কিক থেকে গোল করেন তিনি। এবারও ফাউলের শিকার এমবাপে। ২-০ গোলের লিড নিয়ে বিরতিতে যায় পিএসজি। বিরতি থেকে ফিরে দ্বিতীয়ার্ধের ষষ্ঠ মিনিটে অর্থাৎ ম্যাচের ৫১তম মিনিটে নিজের দ্বিতীয় গোলটি করেন এমবাপে, স্কোরলাইন হয়ে যায় ৩-০। স্বাগতিক গোলরক্ষকের দৃঢ়তায় বাকি সময়ে ব্যবধান আর বাড়েনি। পরে ৩-০ গোলের জয় নিয়তে মাঠ ছাড়ে পিএসজি।

টিআইএস