লিজেন্ডস লিগ ক্রিকেটের শিরোপার লড়াই আজ। সাবেক ক্রিকেটারদের নিয়ে আয়োজিত এই টুর্নামেন্টের ফাইনালে উঠে গেছেন এশিয়া লায়ন্স ও ওয়ার্ল্ড জায়ান্টস। বাংলাদেশের প্রতিনিধি হিসেবে এই টুর্নামেন্টে আছেন মোহাম্মদ রফিক ও হাবিবুল বাশার। ওমানের আল আমেরাত স্টেডিয়ামে আজ শিরোপার হাতছানি তাদের সামনে। খেলা শুরু বাংলাদেশ সময় রাত সাড়ে আটটায়। তবে লড়াইটা সহজ হবে না মোটেও। প্রতিপক্ষ যে জন্টি রোডস, হার্শেল গিবসরা!

তিন দলের এই টি-টোয়েন্টি টুর্নামেন্টের অন্য দলটি ছিল ইন্ডিয়া মহারাজাস। শেষ দুই ম্যাচে হেরে যাদের বিদায়ঘণ্টা বেজে গেছে ইতোমধ্যেই। আর ওয়ার্ল্ড জায়ান্টস চার ম্যাচের তিনটিতে জিতে এসেছে ফাইনালে, সমান ম্যাচে দুটো জয় রফিক বাশারদের এশিয়ার। 

গত ২৭ জানুয়ারি বাঁচা মরার ম্যাচে ওয়ার্ল্ড জায়ান্টসের কাছে হেরেছিল ভারত। শুরুতে ব্যাট করে হার্শেল গিবসের দাপুটে ৪৬ বলে ৮৯ রান ও ফিল মাস্টার্ডের ৩৩ বলে ৫৭ রানের ইনিংসে ২২৮ রানের বিশাল এক পুঁজি পায় দলটি। জবাবে নামান ওঝার ৫১ বলে ৯৫ রান ও বাকিদের ছোট ছোট অবদানে জয়ের আশা জাগালেও শেষমেশ ৫ রানে হারে ভারত। তাতেই তাদের বিদায় আর এশিয়ার ফাইনাল নিশ্চিত হয়ে যায়। 

ভারতকে উড়িয়ে দেওয়ার আগে অবশ্য এশিয়াকেও দাপট দেখিয়েই হারিয়েছে ওয়ার্ল্ড জায়ান্টস। গত ২৬ জানুয়ারি শুরুতে ব্যাট করে ১৪৯ রান তোলে। জবাবে কেভিন পিটারসেনের তাণ্ডবে ১৫০ রানের লক্ষ্যটা ১৪ ওভারেই পেরিয়ে যায় ওয়ার্ল্ড জায়ান্টস। 

আজকের ফাইনালে সেই ‘জায়ান্টদের’ মুখোমুখি হচ্ছে বাশার-রফিকদের এশিয়া। লড়াইটা যে সহজ হবে না তা বলাই বাহুল্য!

এনইউ/এটি