বাংলাদেশ ক্রিকেটের পেস বোলিং বিভাগে সাফল্য এনে দেওয়ার অন্যতম কারিগর মাশরাফি বিন মুর্তজা। বর্তমানে জাতীয় দলে নিয়মিত না হলেও ঘরোয়া ক্রিকেট, বিশেষ করে বাংলাদেশ প্রিমিয়ার লিগে নিয়মিত মাশরাফি। এবার নাম লিখিয়েছেন মিনিস্টার ঢাকা দলে। ঢাকার শিবিরে নড়াইল এক্সপ্রেসের উপস্থিতি অনুপ্রেরণা যোগাচ্ছে পেসার এবাদত হোসেনের।

আজ (রোববার) বিপিএলে কোনো ম্যাচ ছিল না। মাশরাফি-এবাদতদের দল ঢাকা অনুশীলন করে চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে। অনুশীলনের এক ফাঁকে সংবাদমাধ্যমের সঙ্গে আলাপকালে এবাদত প্রশংসা বন্যায় ভাসালেন মাশরাফিকে। জানালেন, মাশরাফির কাছ থেকে বোলিং এক্যুরেসি ও স্লোয়ার শিখছেন তিনি।

এবাদত বলছিলেন, ‘মাশরাফি ভাই প্রথম যেদিন অ্যাকাডেমি মাঠে (মিরপুর) আসলেন সেদিনই তার কাছ থেকে কিছু শেখার চেষ্টা করেছি। শেখানোর জন্য তারও আগ্রহ আছে। উনি এত বছর ধরে খেলছেন, উনার এক্যুরেসি ও স্লোয়ার এত ভালো। এমন একজন সিনিয়র খেলোয়াড় দলে থাকলে আমাদের জন্য ভালো। গত ম্যাচেও আমি বল করার সময় তিনি মিড অন থেকে ভালো সাপোর্ট করেছেন। এটা আমাদের জন্য বড় একটা জিনিস।’

টি-টোয়েন্টি ফরম্যাটের ক্রিকেট বিপিএল খেললেও জাতীয় দলে টেস্টে ফরম্যাটের ভাবনায় এবাদত। সাদা পোশাকটা নিয়মিত করে নিয়েছেন নিউজিল্যান্ডে অনবদ্য পারফর্ম করে ম্যাচ জিতিয়ে। কিউই সফরে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচের প্রথম ইনিংসে ৭৫ রান ১ উইকেট নেওয়া এবাদত দ্বিতীয় ইনিংসে ক্যারিয়ার সেরা বোলিংয়ে ৪৬ রানে নেন ৬ উইকেট। ধারাবাহিকতা ধরে রেখে এই ফরম্যাটে বাংলাদেশে নিতে চান আরো উপরে।

এবাদত বলেন, ‘আলহামদুলিল্লাহ বছরের শুরুটা খুব ভালো করেছি। দল হিসেবে খুবই ভালো খেলেছি। সবার মধ্যে ভালো করার ক্ষুধা ছিল। সবাই ওখানে কষ্ট করেছে। টেস্ট চ্যাম্পিয়নদের বিপক্ষে জেতা সহজ না। অনেক কঠোর পরিশ্রম করায় ফলাফল আমাদের পক্ষে এসেছে। আমরা আস্তে আস্তে এগিয়ে যেতে চাই। হয়তো টেস্টে এখনও এত ভালো দল হয়ে উঠতে পারিনি। চেষ্টা করছি যত তাড়াতাড়ি শেখা যায়। সেভাবে ব্যক্তিগত কোনো লক্ষ্য আপাতত তৈরি করিনি। তবে দেশের জন্য ভালো কিছু করতে চাই।’

টিআইএস