এবারের পিএসএলই শেষ, বিষয়টা আগেই জানিয়ে রেখেছিলেন শহীদ আফ্রিদি। তবে করোনার কারণে পিএসএলের শুরুর দিকে কোয়েটা গ্ল্যাডিয়েটর্সের হয়ে মাঠে নামতে পারেননি তিনি। ইসলামাবাদ ইউনাইটেডের বিপক্ষে ম্যাচ দিয়ে ফিরলেন গতকাল বৃহস্পতিবার। ফিরেই এমন এক রেকর্ড গড়লেন, যে রেকর্ডটা তিনি ভুলেই যেতে চাইবেন। 

আফ্রিদি গতকাল বৃহস্পতিবার ইসলামাবাদের বিপক্ষে উদারহস্তে রান বিলিয়েছেন। তাতেই তার দখলে চলে গেছে পিএসএলের সবচেয়ে খরুচে বোলিংয়ের রেকর্ডটা।

টস জিতে ইসলামাবাদকে ব্যাট করতে পাঠিয়েছিল আফ্রিদির দল কোয়েটা। সে সিদ্ধান্তটা যে ভুল ছিল, তা শুরু থেকেই কোয়েটাকে বুঝিয়ে দেন পল স্টার্লিং। তার ঝোড়ো ফিফটিতে অষ্টম ওভারেই তিন অঙ্কে পৌঁছে যায় ইসলামাবাদের সংগ্রহ। এরপর ঝড় থামেনি কোয়েটার বোলারদের ওপর। ৪ উইকেট হারিয়ে ইসলামাবাদ শেষমেশ স্কোরবোর্ডে জমা করে ২২৯ রান। 

এই ইনিংসেই ইতিহাস গড়ে ফেলেন আফ্রিদি। ৪ ওভার বল করে তিনি রান দিয়েছেন ৬৭ রান। সব মিলিয়ে তার বলে ছক্কা হয়েছে আটটি, সঙ্গে বাউন্ডারিও হয়েছে একটি। বেধড়ক পিটুনির সিংহভাগ যার কাছে হজম করেছেন, সেই আজম খানকে আউট করেছেন নিজের শেষ ওভারে। তবে ততক্ষণে লজ্জার রেকর্ডটা গড়া হয়ে গেছে আফ্রিদির। 

বৃহস্পতিবারের এই ম্যাচের আগ পর্যন্ত পিএসএলে এক ইনিংসে সবচেয়ে বেশি রান দেওয়ার কীর্তি ছিল ইসলামাবাদ ইউনাইটেডের হয়ে ৬৫ রান দেওয়া জাফর গোহারের দখলে। বিস্মরণযোগ্য এই রেকর্ড সেই ইসলামাবাদের বিপক্ষেই নিজের করে নিলেন আফ্রিদি। তবে শুধু তার ওপর দিয়েই ঝাপটা গিয়েছে, বিষয়টা মোটেও তেমন নয়। পিএসএলের দশম ম্যাচে কোয়েটার চার বোলারই দিয়েছেন ওভারপ্রতি দশের বেশি রান।

জবাবে কোয়েটা লড়াই করে বেশ। তবে তাতে আফ্রিদিদের হারের ব্যবধানটাই কমেছে কেবল। ১৯.৩ ওভারে অলআউট হওয়ার আগে দলটি সংগ্রহ করে ১৮৬ রান। তাতেই ইসলামাবাদের ঝুলিতে জমা পড়ে ৪৩ রানের বড় এক জয়। 

এনইউ