গেল সপ্তাহে নিলামে অংশ নিলেও গুজরাট টাইটান্স নিজেদের লোগো প্রকাশ করেনি। করেছে আজ। তাও কি অভিনব এক পন্থায়! মেটাভার্স প্রযুক্তিতে ডাকা হলো হার্দিক পান্ডিয়া, শুভমন গিল আর কোচ আশিস নেহরাকে, তিনজনে মিলে জানালেন নিজেদের দলের লক্ষ্য। এরপর সেখানেই প্রকাশ পেল দলটির লোগো। 

এ বারের আইপিএল-এ গুজরাটের ফ্র্যাঞ্চাইজিটি কিনেছে সিভিসি গ্রুপ। নিলামের আগেই তারা ১৫ কোটি রুপি খরচ করে হার্দিক পান্ডিয়াকে দলে টেনে রেখেছিল, সঙ্গে সঙ্গে দলের অধিনায়কও করা হয় তাকে। পান্ডিয়ার সঙ্গে আফগানিস্তানের রশিদ খান আর কলকাতা নাইট রাইডার্সে খেলা শুভমন গিলকেও দলে টেনে রাখে গুজরাট।

খেলোয়াড় দলে টানলেও ফ্র্যাঞ্চাইজির নাম কী হবে এই নিয়ে ছিল বেশ জল্পনা কল্পনা। নিলামের কয়েক দিন আগে এসে আনুষ্ঠানিকভাবে নিজেদের দলের নাম প্রকাশ করেছিল ফ্র্যাঞ্চাইজিটি। তবে লোগোর দেখা মিলছিল না আদৌ।

এরই মধ্যে নিলামে নামে দলটি। আর সব আইপিএল দলের সঙ্গে প্রতিযোগিতা করে দলে ভিড়িয়েছে জেসন রয়, ম্যাথিউ ওয়েড, ডেভিড মিলার, লকি ফার্গুসনদের মতো বিদেশি ও মোহাম্মদ শামি, ঋদ্ধিমান সাহাদের মতো দেশীয় ক্রিকেটারকে।

কোচিং প্যানেলেও আছে তারার ছড়াছড়ি। ভারতকে বিশ্বকাপ জেতানো কোচ গ্যারি কারস্টেনকে কোচ করা হয় দলের। সঙ্গে বোলিং কোচ হিসেবে রাখা হয় নেহরাকে। 

এবার দলের অধিনায়ক, বোলিং কোচ ও তরুন উদীয়মান ব্যাটারকে নিয়ে অপেক্ষার অবসান ঘটিয়ে লোগো উন্মোচন করল দলটি। সেই ‘অনুষ্ঠানে’ প্রথমে পান্ডিয়ারা জানান তাদের দলের কৌশলটা কী হবে এবারের আইপিএলে। এরপরই তাদের বিপরীত পাশ থেকে একটি দেয়াল সরে গেলে লোগো দেখা যায়। তখন দেখা যায়, লোগো উন্মোচনের উল্লাসে আনন্দে লাফাচ্ছিলেন তিনজন মিলে।

আইপিএলে এবার নতুন দল এসেছে দুটো। একটা গুজরাট। আরেক দল লখনউ অবশ্য ক্রিকেটপ্রেমিদের এত দিন অপেক্ষা করায়নি। অনেক আগেই নাম আর লোগো দেখিয়ে দিয়েছিল ফ্র্যাঞ্চাইজিটি। 

এনইউ