মুখের কথাতেও যেন স্বস্তি মিলছিল না। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কয়েকজন কর্তা বেশ জোর দিয়েই বলেছেন, বাংলাদেশ বনাম আফগানিস্তান সিরিজে থাকবে ডিসিশন রিভিউ সিস্টেমের (ডিআরএস) ব্যবহার। এমন কথা তো বাংলাদেশ প্রিমিয়ার লিগ চলাকালীনও কয়েকবার শোনা গেছিল। তবে শেষপর্যন্ত পূর্ণ ডিআরএস আর পাওয়া যায়নি। প্রশ্ন ওঠে বাংলাদেশ-আফগানিস্তান সিরিজে শেষ পর্যন্ত ডিআরএস থাকবে তো?

প্রায় প্রতিদিনই সংবাদ সম্মেলনে ডিআরএস নিয়ে প্রশ্নের জবাব দিতে হয়েছে বোর্ডকে। আজ মিরপুরে টাইটেল স্পন্সর ঘোষণার দিনও উঠল ডিআরএস নিয়ে প্রশ্ন। মিডিয়া কমিটির চেয়ারম্যান তানভীর আহমেদ টিটু আশ্বস্ত করে বললেন, ‘হ্যাঁ, ডিআরএস নিয়ে সিদ্ধান্ত হয়েছে। বিপিএলের শেষাংশ থেকেই ডিআরএস থাকার কথা ছিল। আমাদের যন্ত্রাংশ সব ছিল, তবে ডিআরএস পরিচালনার লোক ছিল না। তবে আফগানিস্তান সিরিজে সবাই চলে আসবে এবং চট্টগ্রাম থেকেই ডিআরএসের ব্যবহার দেখা যাবে।’

খোঁজ নিয়ে জানা যায়, ডিআরএস পরিচালনাকারী দল শনিবার বাংলাদেশে এসে ইতোমধ্যে চট্টগ্রামে পৌঁছে গেছেন। আগামীকাল (সোমবার) সবকিছু পরীক্ষা করে দেখবেন তারা। হক আই, আল্ট্রাএজ টেকনোলজিসহ পূর্ণ ডিআরএসই থাকছে বাংলাদেশ আফগানিস্তান সিরিজে।

এদিকে আফগান সিরিজে গ্যালারিতে থাকবে দর্শক উপস্থিতি। তবে এখনও স্থির হয়নি সংখ‍্যা, ঠিক হয়নি টিকেট বিক্রির প্রক্রিয়া। ইতোমধ্যে ঢাকায় ৬ হাজার আর চট্টগ্রামে ৪ হাজার দর্শক রাখার অনুমতি মিলেছে। তবে বিসিবি ধারণ ক্ষমতার পঞ্চাশ শতাংশ দর্শক প্রবেশের জন‍্য সরকারের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে।

তানভীর বলেন, ‘আমরা সরকার থেকে যে নির্দেশনা পেয়েছিলাম তাতে ৩-৪ হাজার দর্শককে মাঠে খেলা দেখতে দেওয়ার অনুমতি ছিল। এ ব্যাপারে কথাবার্তা চলছে। আমাদের মাননীয় বোর্ড সভাপতি এ বিষয়ে প্রচুর পরিশ্রম করছেন। আমরা চাচ্ছি অন্তত ৫০ ভাগ দর্শক যেন থাকে।’

যোগ করেন তানভীর, ‘সরকার থেকে আমরা যে নির্দেশনা পেয়েছি তাতে চট্টগ্রামে অন্তত ৩-৪ হাজার আর ঢাকায় অন্তত হাজার পাঁচেক দর্শক যেন থাকে এরকম একটা আলোচনা হয়েছে। তারপরও চেষ্টা চলছে। সরকারের কাছ থেকে সিদ্ধান্ত পেলে অন্তত ৫০ শতাংশ দর্শককে খেলা দেখার সুযোগ করে দিতে পারি কিনা। এটা না হলেও চট্টগ্রামে অন্তত ৩-৪ হাজার, ঢাকায় ৫-৬ হাজার দর্শক থাকবে।’

বাংলাদেশে সবশেষ আন্তর্জাতিক সিরিজেও দর্শক ছিল মাঠে। গত বছরের শেষ দিকে পাকিস্তানের বিপক্ষে সেই সিরিজের পর করোনাভাইরাসের ওমিক্রন ধরনের প্রাদুর্ভাবে আবার বিধিনিষেধের কবলে পড়ে দেশ। মাঠ হয়ে যায় দর্শকশূন‍্য। পরে বিপিএল ফাইনাল দিয়ে আবার মাঠে ফেরে। 

গত শুক্রবার হয়ে যাওয়া সেই ম‍্যাচে দর্শক থাকলেও টিকেট বিক্রি করেনি বিসিবি। ফ্র্যাঞ্চাইজি ও অংশীদারদের মধ‍্যে ৪ হাজার টিকিট বিক্রি করে। এবার কোন প্রক্রিয়ায় টিকিট বিক্রি হবে সেটি এখনো পরিষ্কার নয়।

টিআইএস/এনইউ/এটি