বাঁচা-মরার ম্যাচে একজন পাবেন ২০২২ কাতার বিশ্বকাপের টিকিট, আরেকজনকে বিদায় বলতে হবে। জ্লাতান ইব্রাহিমোভিচ নাকি রবার্তো লেভান্ডভস্কি, শেষ হাসি কার মুখে? মঙ্গলবার রাতে ইউরো অঞ্চলের প্লে-অফ ফাইনালের লড়াইয়ে লেভান্ডভস্কির পোল্যান্ডের বাজিমাত। ইব্রাহিমোভিচের সুইডেনকে দর্শক বানিয়ে কাতার বিশ্বকাপে পোল্যান্ড। সুইডেনকে ২-০ গোলে হারিয়ে তারা।

পোল্যান্ডের হয়ে গোল দুটি করেন লেভান্ডভস্কি আর পিওতর জিয়েলিনস্কি। এ নিয়ে টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপে অংশগ্রহণ নিশ্চিত করলো পোল্যান্ড।

ম্যাচের শুরুতে চাপ বাড়ানো সুইডেন ১৮তম মিনিটে দারুণ একটি সুযোগ পায়। তবে প্রতিপক্ষের  মাঠে সেটি কাজে লাগাতে পারেনি তারা। ডি-বক্সে আলেক্সান্দার ইসাকের পাস ধরে এমিল ফর্সবার্গ নিচু কোনাকুনি শট নেন, ঝাঁপিয়ে ঠেকিয়ে দেন ভয়জেখ স্ট্যাসনি। পরে গোলশূন্য থেকে বিরতিতে যায় দুই দল।

দ্বিতীয়ার্ধের শুরুতেই লেভান্ডভস্কির গোলে এগিয়ে যায় পোল্যান্ড।  ৪৯তম মিনিটে পেনাল্টি থেকে গোল করেন পোলিশ সুপারস্টার। খানিক বাদেই সমতায় ফেরার সুযোগ অল্পের জন্য হাত ছাড়া হয় সুইডেনের। ৫৭ মিনিটে ফর্সবার্গের কোনাকুনি শট ঠেকিয়ে দেন গোলরক্ষক উইজেস সচেজনি।

এরপর ৭২তম মিনিটে বাঁকানো শটে গোল করে ব্যবধান ২-০ করেন জিয়েলিনস্কি। সুইডিশ ডিফেন্ডার মার্কান দানিয়েলসন বল হারালে সেই বল পেয়ে যান জিয়েলিনস্কি। সেখান থেকে বল নিয়ে বক্সে ঢুকে জোরাল শটে জাল খুঁজে নেন এই মিডফিল্ডার। ম্যাচ নিয়ে যান সুইডেনের আওতার বাইরে। অবশ্য সুইডেন বেশ কিছু সুযোগ তৈরি করলেও জালের নাগাল পায়নি। সুইডেন এদিন তাদের রেকর্ড গোলদাতা জ্লাতান ইব্রাহিমোভিচকে মাঠে নামিয়েছিল ৭৯তম মিনিটে। কিন্তু তিনি সুবিধা করতে পারেনি। 

পোল্যান্ডের কাছে ২-০ গোলে হেরে ২০১৮ বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল খেলা সুইডিশরা এবার কাতার বিশ্বকাপে দর্শক হয়ে থাকল।

টিআইএস