১৯৯৫ থেকে ২০২২, কোচিং ক্যারিয়ারটা নেহায়েত ছোট নয় কার্লো অ্যানচেলত্তির। দৈর্ঘ্য বিচারে তো অবশ্যই, সাফল্যের দিক থেকেও ইতালিয়ান এই কোচের ক্যারিয়ারটা বেশ ঈর্ষণীয়। তবু একটা যেন অপূর্ণতা রয়ে গিয়েছিল তার। রিয়ালকে কোচিং করিয়েও যে আগের দফায় জেতাতে পারেননি লিগ! সেই অপূর্ণতাটা ঘোচালেন এবার, দ্বিতীয় দফায় এসে। তাতে অনন্য একটা রেকর্ডও গড়ে ফেলেছেন অ্যানচেলত্তি।

৬২ বছর বয়সী এই কোচ ২৭ বছর দীর্ঘ ক্যারিয়ারে ২২তম শিরোপা জিতলেন গত রাতে। ইংল্যান্ড, স্পেন, ইতালি, ফ্রান্স, জার্মানি... যেখানেই গেছেন সাফল্য এসে অ্যানচেলত্তির পায়ে লুটিয়ে পড়েছে সেখানেই। 

তবে রিয়াল মাদ্রিদকে ২০২১-২২ মৌসুমের লা লিগা শিরোপা জেতানোটা বুঝি একটু বাড়তি মাহাত্ম্যই বহন করবে তার জন্য। এই শিরোপা জয়টাই যে এমন এক রেকর্ডের মালিক বানিয়ে দিয়েছে তাকে, যে রেকর্ড নেই জোসে মরিনিও, পেপ গার্দিওলাদের মতো কোচেদেরও। এবারের লিগ জয়টাই যে তাকে ইতিহাসে প্রথম কোচ, যিনি ইউরোপের শীর্ষ পাঁচ লিগে জিতেছেন শিরোপা!

শিরোপাটা রিয়াল জিতেছেও রাজসিক ঢঙয়ে। রদ্রিগো গোয়েজের জোড়া গোলের পর মার্কো অ্যাসেনসিও আর কারিম বেনজেমার লক্ষ্যভেদে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে এস্পানিয়লকে। তাতে স্প্যানিশ লিগ সবচেয়ে বেশিবার জয়ের রেকর্ডটাকে ৩৫-এ উন্নীত করে রিয়াল। অ্যানচেলত্তিও গড়ে ফেলেন অনন্য রেকর্ডটা।

কোচিং ক্যারিয়ারের প্রথম লিগ শিরোপাটা অ্যানচেলত্তি জেতেন ২০০৪ সালে, এসি মিলানকে চ্যাম্পিয়ন্স লিগ জেতানোর পরের বছর। মজার বিষয় হচ্ছে, নিজ দেশের লিগ সিরি’আতে ১৫ বছরে ৫ দলের কোচ হিসেবে কাজ করে সেই একটিই লিগ শিরোপা জিতেছিলেন অ্যানচেলত্তি। 

ইতালিয়ান এই কোচের পরের শিরোপাটা আসে ৬ বছর পর। চেলসির কোচ হিসেবে স্ট্যামফোর্ড ব্রিজে থাকা কালে ২০১০ সালে তিনি ব্লুজদেরকে শিরোপা জেতান। 

অ্যানচেলত্তি তার ক্যারিয়ারের পরের লিগ শিরোপাটা জেতেন ২০১৩ সালে। পিএসজিকে সেবার জেতান লিগ। ফ্রান্সের রাজধানীতে এই একটা শিরোপাই জিতেছিলেন তিনি। তার ঠিক পরের বছরই প্রথম দফায় এসেছিলেন রিয়াল মাদ্রিদে। এরপর দুই মৌসুমেও লিগ জিততে পারেননি তিনি।

২০১৬-১৭ মৌসুমে বর্তমান রিয়াল মাদ্রিদ কোচ জেতেন তার চতুর্থ লিগ শিরোপাটা। বায়ার্ন মিউনিখের হয়ে জয় করেন বুন্ডেসলিগা। 

ইউরোপের শীর্ষ পাঁচ লিগে কোচিং করালেও স্প্যানিশ লিগের অপূর্ণতাটা থেকেই গিয়েছিল তার ট্রফি কেসে। সেই অপূর্ণতাটাও ঘুচে গেছে কাল। ক্যারিয়ারের পঞ্চম লিগ শিরোপা দিয়ে ইউরোপের শীর্ষ পাঁচ লিগ শিরোপা জেতার কীর্তিটাও গড়ে বসেন অ্যানচেলত্তি, গড়ে ফেলেন রেকর্ডও।

তবে অনন্য এই রেকর্ড গড়লেও চলতি মৌসুমে কাজটা এখনো শেষ হয়ে যায়নি অ্যানচেলত্তির। ক্যারিয়ারের চতুর্থ চ্যাম্পিয়ন্স লিগটা হাতছানি দিয়ে ডাকছে তাকে। সেই শিরোপাটা পেতে হলে নিজ দল রিয়াল মাদ্রিদকে অন্তত আরও দুটো ম্যাচ জেতাতে হবে ইতালিয়ান এই কোচকে।

এনইউ