বুধবার রাতে চ্যাম্পিয়ন্স লিগ সেমিফাইনালের দ্বিতীয় লেগে ম্যানচেস্টার সিটিকে টপকে ফাইনালে যাক রিয়াল মাদ্রিদ, লস ব্লাঙ্কোস সমর্থকদের এটাই চাওয়া। তবে তারা ছাড়া আরও একজন মাদ্রিদকে ফাইনালে দেখার অপেক্ষায় আছেন। ভিয়ারিয়ালের প্রত্যাবর্তনের আশা গুঁড়িয়ে দিয়ে ফাইনালে জায়গা করে নেওয়া লিভারপুল ফরোয়ার্ড মোহামেদ সালাহও চান ফাইনালে উঠুক রিয়াল মাদ্রিদ। কারণ স্প্যানিশ চ্যাম্পিয়নদের সঙ্গে যে সালাহর পুরোনো হিসাব-নিকাশ আছে।

২০১৮ চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে রিয়াল মাদ্রিদের মুখোমুখি হয়েছিল সালাহর লিভারপুল। সে ম্যাচে অলরেডরা তখনকার গোলরক্ষক লরিস কারিয়াসের বাজে পারফরম্যান্সের কারণে ১-৩ গোলে হেরে গিয়েছিল। সে ম্যাচে হারের ক্ষত তো সঙ্গী হয়েছিলই সালাহর, সঙ্গে মরার ওপর খাঁড়ার ঘা হিসেবে পেয়েছিলেন কাঁধের মারাত্মক চোট।

সে সময়ের রিয়াল মাদ্রিদ অধিনায়ক সার্জিও রামোস প্রথমার্ধে ট্যাকল করেন, কাঁধের চোটে নিয়ে তখন মাঠ ছাড়তে হয় তাকে। অশ্রুসজল নয়নে সালাহর মাঠ ছেড়ে যাওয়ার দৃশ্য এখনো নিশ্চয়ই ফুটবল ভক্তদের মনে আছে। সে চোটের কারণ মিশরের হয়ে ২০১৮ বিশ্বকাপে খেলাও কিছু সময়ের জন্য অনিশ্চিত হয়ে গিয়েছিল তার। শেষ পর্যন্ত অবশ্য দেশের হয়ে বিশ্বকাপে খেলতে পেরেছিলেন সালাহ।

এই তিক্ত স্মৃতিগুলোকে মাটিচাপা দিতে রিয়াল মাদ্রিদকে ফাইনালে হারাতে চান সালাহ, 'সিটি কঠিন দল, তবে আমরা এই মৌসুমে কয়েকবার তাদের সঙ্গে খেলেছি। আপনি যদি আমাকে জিজ্ঞেস করেন, আমি ফাইনালে মাদ্রিদকে চাই। আমরা তাদের কাছে ফাইনালে হেরেছিলাম, তাই আমি এবার তাদের বিপক্ষে ফাইনালে খেলতে চাই ও জিততে চাই।'

ফাইনালে সালাহ মাদ্রিদকে পাবেন কি পাবেন না, সেটা ঠিক হবে বাংলাদেশ সময় বুধবার দিবাগত রাতেই। রাত ১ টায়, সান্তিয়াগো বার্নাব্যুতে ম্যান সিটির বিপক্ষে সেমিফাইনালের দ্বিতীয় লেগে মাঠে নামবে রিয়াল মাদ্রিদ।

এইচএমএ/এটি