মোহামেদ সালাহ শান্তশিষ্ট ফুটবলার হিসেবে পরিচিত। বিতর্কে জড়ানো বা ঠুনকো বিষয় নিয়ে উচ্চবাচ্য করাটা তার ধাতে নেই। তবে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে রিয়াল মাদ্রিদকে পেয়ে নিজের সেই স্বভাবকে একপাশে ঠেলে সামাজিক যোগাযোগ মাধ্যমে বেনজেমাদের এক প্রকার হুঁশিয়ারিই দিয়ে রাখলেন সালাহ। রাতে ম্যান সিটি-রিয়াল মাদ্রিদ ম্যাচের পরপরই এক টুইটে সালাহ লিখেছেন, 'আমাদের কিছু হিসাব-নিকাশ বাকি আছে।'

একদিন আগেই লিভারপুল ফাইনালে উঠার পর মোহামেদ সালাহ বলেছিলেন, ফাইনালে প্রতিপক্ষ হিসেবে তিনি রিয়াল মাদ্রিদকে চান। অবিশ্বাস্য প্রত্যাবর্তনে ম্যানচেস্টার সিটিকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে সালাহর সেই চাওয়া পূরণ করেছে রিয়াল।

এই পর্যায়ে পাঠকের মনে প্রশ্ন জাগতে পারে, ঠিক কোন হিসাব-নিকাশের দিকে ইঙ্গিত করছেন সালাহ? ২০১৮ চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে রিয়াল মাদ্রিদের মুখোমুখি হয়েছিল সালাহর লিভারপুল। সেই ম্যাচে জিদানের রিয়ালের বিপক্ষে ১-৩ গোলে হেরে গিয়েছিল অলরেডরা। সে ম্যাচে হারের ক্ষত তো সঙ্গী হয়েছিলই সালাহর, সঙ্গে মরার ওপর খাঁড়ার ঘা হিসেবে পেয়েছিলেন কাঁধের মারাত্মক চোট।

সে সময়ের রিয়াল মাদ্রিদ অধিনায়ক সার্জিও রামোস প্রথমার্ধের ম্যাচের ১৮ মিনিটে সালাহকে বেশ দৃষ্টিকটু এক ট্যাকল করেন, যার ফলে কাঁধের চোটে নিয়ে তখন মাঠ ছাড়তে হয় তাকে। অশ্রুসজল নয়নে সালাহর মাঠ ছেড়ে যাওয়ার দৃশ্য এখনো নিশ্চয়ই ফুটবল ভক্তদের মনে আছে। সে চোটের কারণ মিশরের হয়ে ২০১৮ বিশ্বকাপে খেলাও কিছু সময়ের জন্য অনিশ্চিত হয়ে গিয়েছিল তার। শেষ পর্যন্ত অবশ্য দেশের হয়ে বিশ্বকাপে খেলতে পেরেছিলেন সালাহ।

আর এই তিক্ত স্মৃতিগুলোকে মাটিচাপা দেওয়ার জন্যই চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালকে মোক্ষম সুযোগ মনে করছেন সালাহ। সেজন্যই রিয়াল মাদ্রিদকে ফাইনালে প্রতিপক্ষ হিসেবে চেয়েছিলেন সালাহ আর রিয়াল ফাইনাল নিশ্চিত করার পর হুঙ্কার দেওয়ার কারণও সেটাই।

আগামী ২৯ মে বাংলাদেশ সময় রাত একটায় প্যারিসের স্তাদ দি ফ্রান্সে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ ও লিভারপুল।

এইচএমএ