চলতি মৌসুমে এখন পর্যন্ত প্রিমিয়ার লিগের শীর্ষ চারের আশা টিকিয়ে রেখেছে আর্সেনাল। বর্তমানে পাঁচে থাকা টটেনহ্যাম থেকে ২ পয়েন্টের ব্যবধানে এগিয়ে আছে তালিকার শীর্ষ চারে। সেটা শেষমেশ ধরে রাখতে পারলে ৬ মৌসুম পর আবারও দলটির দেখা মিলবে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে। দলের এমন পারফর্ম্যান্স এসেছে দলটির কোচ মিকেল আর্তেতার অধীনে। সে কারণেই ক্লাবটি তাদের প্রধান কোচকে দিচ্ছে পুরস্কার। ২০২৫ সাল পর্যন্ত তাকে রেখে দেওয়ার চুক্তি করে নিয়েছে গানাররা।

শুধু মিকেল আর্তেতাই নয় অবশ্য, নারী দলের কোচ ইয়োনাস এইদেভালকেও নতুন চুক্তি দিয়েছে দলটি। তার সঙ্গে চুক্তিটা অবশ্য এক বছর কম। অর্থাৎ, ২০২৪ সাল পর্যন্ত সুইডিশ এই কোচকে নারী দলের দায়িত্বে রাখছে আর্সেনাল।

নতুন চুক্তি পেয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন আর্তেতা। জানিয়েছেন, ‘আমরা এই ক্লাবটাকে পরবর্তী স্তরে নিয়ে যেতে চাই, শীর্ষ দলগুলোর সঙ্গে লড়াই করতে চাই। সেটা করতে হলে আমাদের চ্যাম্পিয়ন্স লিগে খেলতে হবে। আমাদের দলটাকে আরও উন্নত করতে হবে, খেলোয়াড়সহ সব বিভাগেই উন্নতি প্রয়োজন। ভক্তদের সঙ্গে সংযোগটা বাড়াতে হবে, এমিরেটসের (দলটির ঘরের মাঠ) পরিবেশটাকে উন্নত করতে হবে, বেশ কিছু শীর্ষ সারির প্রতিভা দলে ভেড়াতে হবে। সেই মানের প্রতিযোগিতায় টিকে থাকতে হলে সেরা মানুষগুলোকে এই ক্লাবে আনতে হবে।’

ক্লাবটির সঙ্গে তার আগের চুক্তিটি ছিল ২০২৩ সাল পর্যন্ত। নতুন চুক্তিতে তার মেয়াদ বাড়ল আরও দুই বছর। তার মেয়াদ বাড়ানো প্রসঙ্গে ক্লাবটির মালিক স্তান ক্রোয়েঙ্কের ছেলে জশ বলেন, ‘মিকেল আমাদেরকে শীর্ষ সারির শিরোপাগুলোর জন্য প্রতিদ্বন্দ্বিতায় ফিরিয়ে আনবে, এই বিষয়ে আমি বেশ আত্মবিশ্বাসী।’

২০১৯ সালের ডিসেম্বরে সাবেক কোচ উনাই এমেরি পদচ্যুত হওয়ার পর ক্লাবটিতে আসেন আর্তেতা। এর আগের সময়টা মোটেও ভালো কাটেনি দলটির। দলটিতে আর্সেন ওয়েঙ্গার-যুগের শেষ দিক থেকেই দুঃসময়ের শুরু। ফরাসি এই কিংবদন্তি কোচ শেষ দুই মৌসুমে দলটিকে চ্যাম্পিয়ন্স লিগে নিয়ে যেতে পারেননি। এরপর উনাই এমেরির অধীনেও লিগের পারফর্ম্যান্স আশা জাগাতে পারেনি ক্লাবটিতে। এরপরই ক্লাবটিতে আসেন আর্তেতা। এর আগে তিনি ছিলেন ম্যানচেস্টার সিটিতে, দায়িত্ব পালন করেছেন কোচ পেপ গার্দিওলার সহকারী হিসেবে। দীক্ষা নিয়েছেন কোচিংয়ের।

আর্সেনালের দায়িত্ব নেওয়ার তৃতীয় বছরে এসে সেই পরিস্থিতি বদলাতে পেরেছেন স্প্যানিশ এই কোচ। চার ম্যাচ হাতে রেখে দলটি এখন আছে প্রিমিয়ার লিগের চতুর্থ অবস্থানে। আগামী রোববার ঘরের মাঠে লিডসের বিপক্ষে খেলবে দলটি, এর চার দিন পর শীর্ষ চারে জায়গা করে নেওয়ার অন্যতম প্রতিদ্বন্দ্বী টটেনহ্যামের মাঠে খেলবে আর্তেতার দল। মূলত সেই লড়াইয়ের ওপরই নির্ভর করছে আর্সেনালের শীর্ষ চারের ভাগ্য। তার আগে দলটিকে উদ্বুদ্ধ করতেই হয়তো, কোচের মেয়াদ বাড়িয়ে নিয়েছে আর্সেনাল।

এনইউ