প্রিমিয়ার লিগের শেষ দিকে এসে জমে উঠেছে লড়াই। শীর্ষ দুইয়ের লড়াই যেমন লড়ছে ম্যানচেস্টার সিটি আর লিভারপুল, তেমনি শীর্ষ চারে জায়গা করে নেওয়ার লড়াইয়ে আছে টটেনহ্যাম আর আর্সেনাল। লড়াই আছে অবনমন অঞ্চলেও। লিডস ইউনাইটেড আর বার্নলির মধ্যে চলছে সে লড়াইটা।

দুই ভিন্ন লড়াইয়ের দুই দল মুখোমুখি হয়েছিল আজ, শীর্ষ চারের লড়াইয়ে থাকা টটেনহ্যাম নিজেদের মাঠে নেমেছিল অবনমন অঞ্চলে থাকা বার্নলির বিপক্ষে। সেই লড়াইয়ে বেশ কাঠখড় পুড়িয়েই জয়টা তুলে নিয়েছে স্পার্সরা। হ্যারি কেইনের একমাত্র গোলে পাওয়া এই জয়ে নগর প্রতিদ্বন্দ্বী আর্সেনালকেও চাপে ফেলে দিয়েছে কোচ অ্যান্তোনিও কন্তের দল।

দুই দলের যা লক্ষ্য, তা অর্জনে স্পার্সের জন্য জয় ছাড়া কোনো উপায় ছিল না। ওদিকে বার্নলি একটা ড্র হলেও চলে যেত সুবিধাজনক অবস্থানে। সে কারণে শুরু থেকেই চোয়ালবদ্ধ প্রতিজ্ঞায় রক্ষণকাজটা সামলানোর মন্ত্র জপে নেমেছিল টেবিলের ১৭তম অবস্থানে থাকা সফরকারীরা। আর টটেনহ্যাম আক্রমণ শানিয়েছে শুরু থেকেই। হ্যারি কেইনের দুটো হেডারসহ শুরুর ২০ মিনিটে কমপক্ষে ৪টা সেভ দিতে হয়েছে বার্নলি গোলরক্ষক নিক পোপকে। 

শুরুর বিশ মিনিটে কার্যত নিজেদের অর্ধ পেরোয়নি বার্নলি। এরপরই আড়মোড়া ভাঙতে শুরু করে দলটি। ২৮ মিনিটে ম্যাক্সওয়েল কর্নের শট রুখে দিয়ে স্পার্সকে গোলের হাত থেকে রক্ষা করেন হুগো লরিস। 

৪৫ মিনিটে গোলের দেখা পায় টটেনহ্যাম। দলটির দূরপাল্লার শট ঠেকাতে গিয়ে হাতের আশ্রয় নেন বার্নলির অ্যাশলি বার্নস। ভিএআর দেখে এসে রেফারি বাজান পেনাল্টির বাঁশি। পেনাল্টি থেকে গোলরক্ষককে নড়ার সুযোগ না দিয়েই গোল করেন কেইন। তাতে ১-০ গোলে এগিয়েই বিরতিতে যায় কন্তের শিষ্যরা। 

এক গোলে পিছিয়ে যাওয়ার পর দ্বিতীয়ার্ধে আক্রমণে মনযোগ দেয় বার্নলি। তাতে টটেনহ্যামও আক্রমণের সুযোগ পায় বেশ। গোলের বেশ কিছু সুযোগ তাতে এলেও স্বাগতিকরা তা আর কাজে লাগাতে পারেনি। তবে তাতে খুব একটা সমস্যাও হয়নি, ১-০ গোলে জিতেই মাঠ ছাড়ে কন্তের শিষ্যরা। 

এই নিয়ে টটেনহ্যাম টানা দশ প্রিমিয়ার লিগ ম্যাচ গোল হজম ছাড়াই শেষ করল, সবশেষ এমন কীর্তি দলটি গড়েছিল ২০১৭ সালে। এমন কীর্তির ফলেই শীর্ষ চার এখন আশা দেখাচ্ছে হ্যারি কেইনদের। ৩৭ ম্যাচে ৬৮ পয়েন্ট নিয়ে আর্সেনালকে পাঁচে ঠেলে দলটি এখন উঠে এসেছে প্রিমিয়ার লিগের শীর্ষ চারে। ৬৬ পয়েন্ট অর্জন করা আর্সেনাল অবশ্য ম্যাচ খেলেছে একটি কম। নিজেদের ম্যাচ জিতলেই চারে উঠে আসবে গানাররা। তবে চলতি মৌসুমে বারবার চাপের মুখে ভেঙে পড়েছে আর্সেনাল, সে তথ্যটা মাথায় রাখলে এই চাপ জয় করা যে কঠিন হবে, তারই আঁচ পাওয়া যায়।

এনইউ