সেমিফাইনালের মতো পাইওনিয়ার ফুটবলের ফাইনালের নিষ্পত্তিও টাইব্রেকারে। নির্ধারিত সময়ে বরিশাল ফুটবল একাডেমী ও জারা গ্রিন ভয়েস কিশোর বাংলা ক্লাবের মধ্যকার ম্যাচটি ৩-৩ গোলে ড্র ছিল। টাইব্রেকারে ৪-৩ গোলে বরিশাল ফুটবল একাডেমী চ্যাম্পিয়ন হয়। জারা গ্রিন ভয়েস পরাজিত হলেও তারাও বরিশালের সঙ্গে তৃতীয় বিভাগ ফুটবলে উত্তীর্ণ হয়েছে। জারা দলটি উত্তরবঙ্গের কুড়িগ্রামের।

ম্যাচের প্রথম মিনিটেই গোল করেন জারার আকাশ ইসলাম। তিন মিনিট পর বরিশাল ফুটবল একাডেমীর স্বাধীন হোসেন ম্যাচে সমতা আনেন। আহসান ইসলাম অনু ২৩ মিনিটে আবার জারাকে লীড এনে দেন। সেই লীড বেশিক্ষণ স্থায়ী হয়নি। ৩০ মিনিটে আহসান উল্লাহ রাকিব ম্যাচে আবার সমতা আনেন।

আরও পড়ুন >> কাতার বিশ্বকাপে মদও নিষিদ্ধ

৩৬ মিনিটে আবার আনু জারাকে ম্যাচে এগিয়ে নেন। প্রথমার্ধে ৩-২ গোলের লীড নিয়ে মাঠ ছাড়ে জারা। দ্বিতীয়ার্ধের ১০ মিনিটে আল কাফি ম্যাচে বরিশালের হয়ে তৃতীয় বারের মতো সমতা আনেন। বাকি সময় আর গোল না হওয়ায় ম্যাচটি টাইব্রেকারে গড়ায়। সেমিফাইনালের মতো ফাইনালেও টাইব্রেকার ভাগ্য বরিশালের পক্ষে থাকে।

বসুন্ধরা কিংস অ্যারেনায় ফাইনাল ম্যাচ শেষে পুরস্কার প্রদান অনুষ্ঠান হয়। সেখানে বাফুফের অন্য দুই সহ-সভাপতি উপস্থিত থাকলেও এই পাইওনিয়ার কমিটির চেয়ারম্যান ও ফেডারেশনের সহ-সভাপতি ইমরুল হাসান অনুপস্থিত ছিলেন মঞ্চে। রানার্স আপ দলের আকাশ ইসলাম ফাইনালের সেরা খেলোয়াড়,বরিশালের রায়হান মিয়া টুর্নামেন্টের সেরা খেলোয়াড়, ১৫ গোল করে সর্বোচ্চ গোলদাতা হয়েছেন স্কাইলার্কের মেহেদী হাসান মিনার ও ফেয়ার প্লে ট্রফিও পেয়েছে স্কাইলার্ক। চ্যাম্পিয়ন ও রানার্স আপ দল ট্রফি, মেডেলের সঙ্গে তিন এবং দুই লাখ করে অর্থ পেয়েছে।

এজেড/এইচএমএ