বিশ্বকাপের আগে দক্ষিণ আমেরিকা বাদে অন্য মহাদেশ, বিশেষ করে ইউরোপীয় দলগুলোর সঙ্গে খেলার অভিপ্রায় অনেকদিন আগেই জানিয়েছিলেন আর্জেন্টিনা কোচ লিওনেল স্ক্যালোনি। ইতালি আর এস্তোনিয়ার বিপক্ষে ম্যাচ খেলে সে ইচ্ছা কিছুটা হলেও পূরণ হয়েছে আলবিসেলেস্তে কোচের। তবে বিশ্বকাপের আগে ভিন্ন মহাদেশের দলের মুখোমুখি হওয়া এখানেই শেষ হচ্ছে না আর্জেন্টিনার। ফুটবলের বিশ্বআসরের ঠিক আগ মুহূর্তে এবার দলটি মুখোমুখি হতে পারে মোহামেদ সালাহর মিসরের।

গতকাল আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশন সভাপতি ক্লদিও তাপিয়া আর কোচ স্ক্যালোনি বৈঠকে বসেছিলেন আরও একবার। সেখানেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, আর্জেন্টাইন সংবাদ মাধ্যম টি-স্পোর্টস জানিয়েছে এই খবর। ম্যাচটা হতে পারে ১০ থেকে ১৬ নভেম্বরের মাঝামাঝি সময়ে। 

আরও পড়ুন>> মেসির হাতে বিশ্বকাপ থাকত, যদি রামোস আর্জেন্টিনায় খেলতেন

মিসরের বিপক্ষে আর্জেন্টিনা সবশেষ খেলেছিল ২০০৮ সালের ২৬ মার্চ। সেদিন সার্জিও আগুয়েরো আর নিকলাস বুরদিসোর গোলে আফ্রিকান দলটিকে ২-০ গোলে হারায় আলবিসেলেস্তেরা। সবকিছু ঠিকঠাক থাকলে বিশ্বকাপের ঠিক আগে ১৪ বছর পর আবারও মুখোমুখি হবে দুই দল।

বিশ্বকাপের আগে আরও আর্জেন্টিনার আরও এক সম্ভাব্য প্রতিপক্ষ হিসেবে আসছে সংযুক্ত আরব আমিরাতের নাম। মিসরের মতো তারাও অল্পের জন্য পায়নি বিশ্বকাপের টিকিট। এশিয়ান বাছাইপর্বের প্লে অফের সেমিফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরে স্বপ্নভঙ্গ হয় দলটির। 

আরও পড়ুন>> ৭১ মিনিট খেলেই গার্দিওলাকে খুশি করেছেন আর্জেন্টাইন স্ট্রাইকার

বিশ্বকাপের আগে সেপ্টেম্বরে আর একটা আন্তর্জাতিক ফুটবলের উইন্ডো পাবে আর্জেন্টিনা। সেখানে ব্রাজিলের মুখোমুখি হওয়ার কথা আছে দলটির। বিশ্বকাপ বাছাইপর্বের অমীমাংসিত ম্যাচটি যদিও এখনো আন্তর্জাতিক ক্রীড়া আদালতের রায়ের অপেক্ষায়। সেই ম্যাচ না খেলার জন্য আদালতে গিয়েছিল আলবিসেলস্তেরা। সেই রায় পক্ষে না এলে ব্রাজিলের মুখোমুখি হতে হবে মেসিদের। 

ব্রাজিলের বিপক্ষে সেই ম্যাচ ২২ সেপ্টেম্বর অনুষ্ঠিত হওয়ার কথা। তবে সেই ম্যাচ আর্জেন্টিনা খেলতে চায় না, কারণ সেই ম্যাচে কেউ লাল বা হলুদ কার্ড দেখলে তা নিয়েই যেতে হবে বিশ্বকাপে। তার ওপর আর্জেন্টিনার দাবি, যেহেতু ব্রাজিলের স্বাস্থ্য কর্তৃপক্ষের হস্তক্ষেপে ম্যাচটা শেষ হতে পারেনি, সে কারণে দায়টা ব্রাজিলের কাঁধেই বর্তায়। ফলে সে ম্যাচ না খেলেই আর্জেন্টিনা চায় পূর্ণ তিন পয়েন্ট।

আরও পড়ুন>> আর্জেন্টিনার কোপা জয়ের আরও এক নায়ককে দলে ভেড়াল অ্যাটলেটিকো

সেই উইন্ডোতে আরও একটি ম্যাচ খেলবে স্ক্যালোনির দল। টিওয়াইসি স্পোর্টস জানাচ্ছে, যুক্তরাষ্ট্রের মাটিতে কনকাকাফ অঞ্চলের কোনো এক দলের বিপক্ষে খেলার সম্ভাবনা আছে আর্জেন্টিনার। বিশ্বকাপেও আর্জেন্টিনার গ্রুপে আছে কনকাকাফ অঞ্চলের দল। সি গ্রুপে মেসিরা গ্রুপসঙ্গী হিসেবে পেয়েছেন মেক্সিকোকে। এছাড়াও সৌদি আরব আর পোল্যান্ড আছে সেই গ্রুপে।

এনইউ