এল ক্ল্যাসিকো! ক্লাব ফুটবলের সবচেয়ে আকর্ষণীয় দ্বৈরথে আজ মুখোমুখি রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা। দুই দল সমান পয়েন্ট অর্জন করলেও গোল ব্যবধানে এগিয়ে আছে বার্সা, আছে লা লিগার শীর্ষে। ফলে আজকের ম্যাচটায় রিয়ালের সামনে থাকছে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সাকে হারিয়ে শীর্ষে ফেরার হাতছানি। তবে এই ম্যাচটা ফেরার মঞ্চ তৈরি করে রেখেছে বার্সেলোনার জন্যও। 

‘ফেরার’ মঞ্চই। প্রশ্ন উঠতে পারে, যে দল লা লিগার শীর্ষে অবস্থান করছে, তাদের আবার ফেরার কী আছে? আছে, বার্সা কোচ জাভি হার্নান্দেজের মুখেই শুনুন, ‘আমি সবসময়ই আশাবাদী মানুষ। এল ক্ল্যাসিকোকে আমরা আমাদের জন্য ফেরার বড় সুযোগ হিসেবে দেখছি। আমরা লা লিগায় শীর্ষে আছি, রোববার খেলা শেষেও সেখানেই থাকতে চাই। আগে যা হয়েছে, সেটা পেছনে ফেলতে চাই আমরা। ইতিবাচক থাকতে হবে আমাদের, সেটা হলে সবকিছু ঠিক হয়ে যাবে।’

আন্তর্জাতিক ফুটবলের বিরতির আগে দারুণ খেলছিল বার্সা। তবে সেপ্টেম্বরের সেই উইন্ডোতে বার্সা দুই মূল ডিফেন্ডার জুলস কুন্দে আর রোনাল্ড আরাউহোকে হারিয়ে বসেছে। হারিয়েছে ফ্রেঙ্কি ডি ইয়ং, মেম্ফিস ডিপাইদেরও। যার ছাপ বার্সেলোনার পারফর্ম্যান্সেও পড়েছে বেশ। লা লিগায় শেষ দুই ম্যাচে বার্সা জিতেছে বেশ কষ্টেসৃষ্টে। চ্যাম্পিয়ন্স লিগে ইন্টারের বিপক্ষে ৩-৩ গোলে ড্র করে ইউরোপায় যাওয়ার শঙ্কাও তৈরি হয়েছে তাদের।

ইন্টারের বিপক্ষে সেই ম্যাচটাই বার্সাকে নাড়িয়ে দিয়েছে বেশ। বার্সেলোনার চ্যালেঞ্জটা সেখানেই। আজ এল ক্ল্যাসিকোয় রিয়ালের বিপক্ষে জিততে হলে সেই মানসিক বাঁধাটা পেরোতেই হবে তাদের। কোচ জাভিও মানছেন তা, ‘আমাদের একটা দল হিসেবে খেলতে হবে। আমাদের আরও আঁটসাঁট হতে হবে, সাহস দেখাতে হবে এবং মানসিকভাবে আরও দৃঢ়তা দেখাতে হবে। গেল মৌসুমের এল ক্ল্যাসিকোতেই আমরা দেখিয়েছি, আমরা কী করতে পারি।

বার্সেলোনার জন্য ‘ফেরার’ মঞ্চটা এমনই। রিয়ালের ‘ফেরার’ মঞ্চটা আবার বেশ সোজাসাপ্টা। এই ম্যাচে জিতলেই চলে আসবে লিগের শীর্ষে। এর বাইরে ক্লাবের পরিবেশ অবশ্য আছে বেশ শান্তই। চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোল প্রায় নিশ্চিত, লিগের দ্বিতীয় অবস্থানে আছে এই যা! এই অবস্থায় কোচ কার্লো অ্যানচেলত্তির চাওয়া একটাই, ক্ল্যাসিকোয় জয়। সেটা হলে সবশেষ এল ক্ল্যাসিকোয় ৪-০ গোলে হারের শোধটাও যে তুলে ফেলা যায়! প্রতিশোধের কথা না বললেও অ্যানচেলত্তি বললেন, জয়ই তার কাম্য।

বললেন, ‘লিগে বার্সা তাদের প্রথম ম্যাচ ছাড়া সবকয়টা খেলায় জিতেছে। চ্যাম্পিয়ন্স লিগে তাদের অবস্থা নড়বড়ে। তবে লা লিগা সম্পূর্ণ ভিন্ন এক প্রতিযোগিতা, এখানে তারা অসাধারণ। আমরা নিজেদের উপভোগ করতে চাই, জিততে চাই। তবে সবার সামনেই এখনো অনেক দূর যাত্রার পথ পড়ে আছে।’

আজ বাংলাদেশ সময় রাত ৮টা ১৫ মিনিটে সান্তিয়াগো বার্নাবিউতে মুখোমুখি হবে দুই দল। 

এনইউ