৯ বছর আগে ব্রাজিলের ক্লাব সান্তোস ছেড়ে বার্সেলোনায় যোগ দিয়েছিলেন নেইমার। তখন থেকেই কর ফাঁকি, দুর্নীতি ও জালিয়াতির কিছু মামলা নিজের কাঁধে বয়ে বেরিয়েছেন পিএসজির এ তারকা। অবশেষে চলতি বছর বিশ্বকাপের আগে সেসব মামলা থেকে মুক্তি পেলেন তিনি। 

শুধু নেইমারই নয় মামলায় অভিযুক্তদের তালিকায় ছিলেন নেইমারের বাবা-মা, বার্সেলোনার সাবেক প্রেসিডেন্ট জোসেপ মারিয়া বার্তামেউ ও সান্দ্রো রোসেল এবং সান্তোসের সাবেক প্রেসিডেন্ট ওডিলিও রদ্রিগেসও। শুক্রবার স্পেনের আদলতে অভিযুক্তদের মুক্ত ঘোষনা করা হয়। 

অভিযোগ ছিল, বার্সেলোনা নেইমারের সঙ্গে চুক্তির অঙ্ক কম দেখিয়েছে এবং কর ফাঁকি দিয়েছে। ওই অভিযোগ প্রমাণ হওয়া সাপেক্ষে নেইমার, তার বাবা ও বার্সার তৎকালীন প্রেসিডেন্টের দুই বছরের কারাদণ্ড চেয়েছিল বাদীপক্ষ। সঙ্গে ১০ মিলিয়ন ইউরো জরিমানাও দাবি করা হয়। ব্রাজিলিয়ান ফুটবলার সান্তোসে থাকাকালীন ডিআইএস ৪০ শতাংশ শেয়ারের মালিক ছিল।

অভিযোগ অস্বীকার করে ২০১৭ সালে স্পেনের উচ্চ আদালতে আপিল করেছিলেন নেইমার। কিন্তু সে সময় তিনি হেরে যাওয়ায় শুরু হয় বিচারপ্রক্রিয়া। শুনানি শেষে ৫ বছর পর গতকাল স্পেনের আদালত নাটকীয় রায় দেয়। রায়ে নেইমারসহ অন্য অভিযুক্তদের বিরুদ্ধে যা যা অভিযোগ ছিল তার সবগুলো থেকে মুক্তি দেওয়া হয়।

বিচার অবশ্য এখনো শেষ হয়নি। সোমবার এই মামলার বিচারকাজের শেষদিন। সেদিন অবশ্য ভিডিও কনফারেন্সে কথা বলবেন নেইমার।

আইনজীবীদের কাছে থেকে নির্দোষ আখ্যা পাওয়ার টুইটারে স্বস্তি প্রকাশ করেছেন নেইমার নিজেও। সেলেসাওদের জার্সিতে মাঠে উদযাপনের একটি ছবি পোস্ট করে লিখেছেন, ‘নিজের ওপর বিশ্বাস রাখুন এবং ঈশ্বর আপনাকে দেখাবেন আপনি কতটা শক্তিশালী।’