লিওনেল মেসির গোলে প্রথমার্ধেই এগিয়ে গিয়েছিল আর্জেন্টিনা। আহমাদ বিন আলী স্টেডিয়ামে অস্ট্রেলিয়ার বিপক্ষে বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডের ম্যাচে আকাশী-সাদাদের দ্বিতীয় গোলটা এলো ইউলিয়ান অ্যালভারেজের পা থেকে। 

প্রথমার্ধে হাই প্রেসে আর্জেন্টিনার নাভিশ্বাস তুলছিল অস্ট্রেলিয়া। বিরতির পর সেই এক মুহূর্তের হাই প্রেসেই সকারুদের জালে দ্বিতীয় গোলটা জড়াল কোচ লিওনেল স্ক্যালোনির দল।

ম্যাচের ৫৭ মিনিটে বলটা গিয়েছিল অজি গোলরক্ষক ম্যাথিউ রায়ানের পায়ে। সঙ্গে সঙ্গে মাঝমাঠ থেকে ছুটে এসে তাকে চেপে ধরেন রদ্রিগো ডি পল, তার চাপেই রায়ান বলের দখল হারান অন্য পাশ থেকে ছুটে আসা অ্যালভারেজের কাছে। বলটা আয়ত্বে নিয়ে সঙ্গে সঙ্গেই তিনি শট নেন অস্ট্রেলিয়ার গোলমুখে, অজি রক্ষণকে দর্শক বানিয়ে বলটা গিয়ে জড়ায় জালে। আর্জেন্টিনা এগিয়ে যায় ২-০ গোলে।

এর আগে অস্ট্রেলিয়া শুরু থেকে দারুণ প্রেসে আর্জেন্টিনাকে নড়বড়ে করে রেখেছিল। লিওনেল স্ক্যালোনির দল যে নিচ থেকে খেলা গড়ে ওপরে উঠবে, সে সুযোগটাও দিচ্ছিল না অজিরা। হাইপ্রেসে নড়বড়ে করে দিচ্ছিল দক্ষিণ আমেরিকান চ্যাম্পিয়নদের। ৩৫ মিনিটে গোলের আগে একটাও লক্ষ্যে শট নিতে পারেনি আর্জেন্টিনা। বলার মতো কোনো আক্রমণও গড়তে পারেননি মেসিরা। এ থেকেই বোঝা যায়, রক্ষণ কতটা আঁটসাঁট আর্জেন্টিনাকে রুখে রেখেছিল কোচ গ্রাহাম আরনল্ডের দল।

তবে অজিদের সে প্রতিরোধ ভাঙেন মেসি। বক্সের বাঁ পাশে ফ্রি কিক পেয়েছিল আর্জেন্টিনা। মেসির ফ্রি কিকটা ঠেকিয়ে দিয়েছিল অস্ট্রেলিয়া রক্ষণ। তবে আর্জেন্টিনা বলের দখল নেয় শিগগিরই। অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টারের বাড়ানো বলটা বক্সে পেয়ে যান নিকলাস অটামেন্ডি। মেসিকে আগে বাড়তে দেখেই বলটা ছেড়ে দেন তাকে। রক্ষণের ছোট একটা জটলা ছিল তার সামনে। দারুণ এক নিচু শটে ডিফেন্ডার হ্যারি সুটারের পায়ের তলা দিয়ে বল গলিয়ে গোলরক্ষক ম্যাথিউ রায়ানকে পরাস্ত করেন মেসি। তাতেই বিরতির ১০ মিনিট আগে অস্ট্রেলিয়ার রক্ষণ ভাঙতে সক্ষম হয় আর্জেন্টিনা।

এনইউ