কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ৭ গোলের ঝলক দেখিয়েও নকআউট পর্ব পেরোতে পারেনি স্পেন। দলের এমন ব্যর্থতার পর দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে কোচ লুই এনরিককে। বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে দেশটির ফুটবল ফেডারেশন।

এবারের বিশ্বকাপ শুরুর আগে বেশকিছু কঠিন সিদ্ধান্ত নিয়েছেন স্পেন কোচ লুই এনরিক। ২৬ সদস্যের বিশ্বকাপ দলে রাখেননি অভিজ্ঞ ডিফেন্ডার সার্জিও রামোসকে। তাই মাঠের লড়াইয়ে নামার আগে সমালোচনাটা কম সহ্য করতে হয়নি স্প্যানিশ কোচকে। কিন্তু জবাবটা বিশ্ব আসরের মাঠেই দিলেন সাবেক বার্সেলোনা কোচ। প্রথম ম্যাচেই কোস্টারিকাকে ৭-০ গোলে উড়িয়ে দেয় তার তরুণ দলটা।

তবে উড়ন্ত এ শুরুর পরেই কেমন যেন হারিয়ে গেল দলটি। বিশ্বকাপের প্রথম ম্যাচে দুর্দান্ত জয়ের পর যখন ফেভারিটদের কাতারে রাখা হচ্ছিল তরুণ এ দলটাকে, তখনই দুম করে নিষ্প্রাণ রূপ নিতে শুরু স্প্যানিশদের খেলা। ফলশ্রুতিতে গ্রুপ পর্বের শেষ ম্যাচে জাপানের কাছে হার।

দুর্বল মনোবল নিয়ে নকআউটে এসেও সুবিধা করতে পারেনি স্প্যানিশরা। শেষ ষোলতে মরক্কোর কাছে হেরে বিদায় নিতে হয় ২০১০ সালের বিশ্বচ্যাম্পিয়নদের। ইয়াসিন বুনুর দেয়াল ভেদ করে টাইব্রেকারে একটি বলও জালে জড়াতে পারেনি বিশ্বকাপের আগেই ১০০০ পেনাল্টি অনুশীলন করে আসা লুই এনরিকের শিষ্যরা।

বিশ্বকাপ শেষে দলের ব্যর্থতার দায় পুরোপুরি নিজের কাঁধে তুলে নেন লুই এনরিক। তবে শেষরক্ষা হলো না তাতেও। কোচের দায়িত্ব থেকে শেষমেষ সরিয়েই দেওয়া হল ৫২ বছর বয়সী এ কোচকে।