৬৪ বছর পর ফুটবল বিশ্বকাপে খেলার সুযোগ পেয়েছে ওয়েলস। স্বাভাবিকভাবেই এমন একটা দেশের কোনো ফুটবলারকে নিয়ে খুব বেশি আলোচনা থাকার কথা না। এই ধারণাটাই একেবারে বদলে দিয়েছেন গ্যারেথ বেল। ওয়েলস ফুটবলকে বিশ্বমঞ্চে তুলে আনার অন্যতম নায়ক তিনিই। তবে এটাই তার জীবনের মূল কৃতিত্ব না।

ওয়েলসের মতো দেশের ফুটবলার হয়ে ফুটবল ইতিহাসে অনন্য এক রেকর্ড গড়েন বেল। ক্লাব ফুটবলে প্রথম খেলোয়াড় হিসেবে ১০০ মিলিয়ন ইউরোর ক্লাবে জায়গা করে নেন বেল। রিয়াল মাদ্রিদের হয়ে তার অর্জনটাও নেহায়েত কম নয়। ২০১৩ সালে লা লিগার জায়ান্ট ক্লাবটিতে যোগ দিয়ে ২৫৮ ম্যাচে করেছেন ১০৬টি গোল, অ্যাসিস্ট করেন ৬৭টি। 

এখানেই শেষ নয়, বিশ্বকাপেই জায়গা পায় না এমন দেশের হয়ে ইউরোপ সেরা চ্যাম্পিয়ন্স জিতেছেন ৫ বার। তিনবার করে জিতেছেন লা লিগা এবং স্প্যানিশ সুপার কাপের শিরোপা। এছাড়া টটেনহ্যাম হটস্পারে থাকাকালে একবার ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপাও জিতেছেন। সেই গ্যারেথ বেলই এবার চিরতরে বিদায় বললেন ফুটবলকে। সোমবার নিজের অফিশিয়াল ফেসবুকে পোস্ট করে নিজের সিদ্দান্তের কথা জানিয়েছেন ৩৩ বছর বয়সী এ ফুটবলার। 

ফেসবুকে তিনি লেখেন, ‘স্বদিচ্ছায় ও স্বজ্ঞানে সবকিছু বিবেচনা করে আমি ক্লাব এবং আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর ঘোষণা করছি। আমার সকল সাবেক ক্লাবকে ধন্যবাদ জানাচ্ছি। এটাই সময় জীবনের পরবর্তী পর্ব শুরু করার।’

রিয়াল মাদ্রিদের দারুণ এক ক্যারিয়ার শেষ করার পর ২০২২ সালে জুনে যুক্তরাষ্ট্রের ক্লাব লস অ্যাঞ্জেলস এফসিতে যোগ দেন বেল। এরপর বিশ্বকাপে ওয়েলসের হয়ে খেলেন তিনি। কিন্তু কে জানতো, বিশ্বকাপ শেষ হলেই অবসরে চলে যাবেন তিনি।

এনইআর