সাফ অনুর্ধ্ব-২০ নারী চ্যাম্পিয়নশীপ শুরু হচ্ছে ৩ ফেব্রুয়ারি। টুর্নামেন্টকে সামনে রেখে বাংলাদেশ দল ঘোষণা হয়েছে আজ। বাফুফে ভবনে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে কোচ গোলাম রব্বানী ছোটন চার জাতির এই টুর্নামেন্টের ফাইনালে চোখ রেখেছেন। 

৩ ফেব্রুয়ারি শুরু হওয়া এই টুর্নামেন্টের ফাইনাল ৯ ফ্রেবুয়ারি। ৩ ,৫ ও ৭ ফেব্রুয়ারি প্রতি দিন দুটি ম্যাচ। প্রতিটি দল তিনটি করে ম্যাচ খেলবে। চার দলের মধ্যে শীর্ষ দুই পয়েন্টধারী ৯ ফেব্রুয়ারি ফাইনাল খেলবে। 

কোচ ছোটন নিজের দলকে ফাইনালে দেখতে চান, ‘আমরা এই টুর্নামেন্টের জন্য প্রস্তুতি নিয়েছি। আমরা ফাইনাল খেলতে চাই।’ এই টুর্নামেন্টে শিরোপার অন্যতম দাবিদার ভারত। ফিফা অ-১৭ নারী বিশ্বকাপ আয়োজন করেছিল পার্শ্ববর্তী দেশটি। ভারতের অ-২০ দলে বিশ্বকাপ খেলা ফুটবলার রয়েছেন। তবে ছোটনের আশাবাদ তার মেয়েরা বিশ্বকাপ খেলা মেয়েদের হারাতে পারবে, ‘আমরা এর আগে অ-১৮ পর্যায়ে ভারতকে হারিয়েছি। সেই দলের অনেকেই অ-১৭ বিশ্বকাপ খেলেছে। এই দলেও অনেকে হয়তো খেলবে। আমরা তাদেরকে হারাতে চাই।’ 

সাফ অ-১৫ নারী চ্যাম্পিয়নশিপ হয়েছিল মাস দেড়েক আগে। সেই টুর্নামেন্টে বাংলাদেশ ভারতের বিপক্ষে জিততে পারেনি। শেষ মুহূর্তে পেনাল্টি পেয়ে সমতা আনতে পারলেও বাংলাদেশের জেতার সুযোগ ছিল। পেনাল্টি মিস করে রানার্স আপ হয়ে সন্তুষ্ট থাকতে হয়েছে। এবার এর পুনরাবৃত্তি করতে চান না ছোটন। 

সেপ্টেম্বরে নেপালের কাঠমান্ডুতে অনুষ্ঠিত সিনিয়র নারী দলের স্কোয়াডের ৬ জন রয়েছেন অ-২০ দলে। নিয়মিত খেলোয়াড়দের মধ্যে ২ জন এই দলে আছেন। 

বাংলাদেশের ম্যাচগুলো:
৩ ফেব্রুয়ারি, নেপাল-বাংলাদেশ
৫ ফেব্রুয়ারি, বাংলাদেশ-ভারত
৭ ফেব্রুয়ারি, বাংলাদেশ-ভূটান

টুর্নামেন্টের প্রতিটি ম্যাচই অনুষ্ঠিত হবে বাংলাদেশ সময় সন্ধ্যা সাতটায় কমলাপুর স্টেডিয়ামে। 

এজেড/এনইআর