বার বার ইউরোপীয় দলের সামনে খেই হারানো বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলের বিশ্বকাপের দৌঁড় ছিল কোয়ার্টার ফাইনাল পর্যন্ত। টানা দুই আসরেই একই পরিণতি হয়েছে সেলেসাওদের। কোচ তিতে দুই বিশ্বকাপেই তাদের গুরু ছিলেন। কিন্তু কাতার বিশ্বকাপে আশানুরূপ ফল না পেলে তাকে কোচের দায়িত্ব ছাড়তে হবে এটা কাঙ্ক্ষিতই ছিল। এরপর থেকে কোচশূন্যতায় থাকা দলটির তালিকায় দেশীয় কোচ ছাড়াও ছিলেন ইউরোপের কয়েকজন। তাদের মধ্যে একজন বর্তমান রিয়াল মাদ্রিদের কোচ কার্লো অ্যানচেলত্তি।

অনেক বছর ধরে দেশীয়দের বাইরের কাউকে জাতীয় দলের কোচ হিসেবে না নেওয়ার রীতি পালন করে আসছে ব্রাজিল। কিন্তু দেশীয় কোচদের অধীনে টানা ব্যর্থতার পর তারা এবার সেই ধারা থেকে সরে আসার চেষ্টা করছে। তবে রিয়ালের ইতালিয়ান কোচ শুরুতেই ব্রাজিলের কোচ হওয়ার দাবি প্রত্যাখ্যান করেছেন। কিন্তু সম্প্রতি আবারও গুঞ্জন ওঠে ইএসপিএনের প্রতিবেদনে। বলা হয়, কোচ হওয়ার ব্যাপারে ব্রাজিল ফুটবল কনফেডারেশনের সঙ্গে সম্মতি প্রকাশ করেছেন অ্যানচেলত্তি।

আরও পড়ুন : ‘ব্রাজিলের কোচ হতে যাচ্ছেন অ্যানচেলত্তি!’

তবে এবারও সেই খবর উড়িয়ে দিয়েছেন রিয়াল কোচ। সম্প্রতি ক্লাব বিশ্বকাপের পঞ্চম শিরোপা ঘরে তোলে রিয়াল মাদ্রিদ। ফাইনাল ম্যাচের পর অ্যানচেলত্তির সংবাদ সম্মেলনে ওঠে আসে ব্রাজিলের কোচ হওয়ার প্রসঙ্গ। এ সময় তিনি বলেন, ‘তারা (রিয়াল মাদ্রিদ) আমাকে বরখাস্ত না করা পর্যন্ত আমি এখান থেকে যাব না। আমি রিয়াল মাদ্রিদের ইতিহাসের অংশ হতে পেরে আনন্দিত। মরক্কোয় আমাদের অনেক ভালো সময় কেটেছে, অনেক রিয়াল মাদ্রিদ সমর্থক আমাদের সমর্থন দিয়েছে। আমরা খুব খুশি মনে ফিরে যাচ্ছি।’

এর আগে শুক্রবার ইএসপিএন দাবি করেছিল, ব্রাজিলের দায়িত্ব নেওয়ার জন্য সবুজ সংকেত দিয়ে ফেলেছেন অ্যানচেলত্তি। তবে পরে এই খবরকে ভিত্তিহীন বলে উড়িয়ে দেয় ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন (সিবিএফ)। 

তিতে অধ্যায় শেষ হওয়ার পর কয়েক মাস যাবত ব্রাজিলিয়ান ফুটবলের আলোচনার ইস্যু- কে হচ্ছেন সেলেসাওদের পরবর্তী কোচ? এরপর গুঞ্জন ছিল- স্প্যানিশ কোচ লুইস এনরিকে, পেপ গার্দিওলা, রবার্তো মার্টিনেজ ও রাফায়েল বেনিতেজ, ফরাসি মহাতারকা জিনেদিন জিদান, ইতালির কার্লো অ্যানচেলত্তি, পর্তুগিজ জোসে মরিনহো, আর্জেন্টাইন মার্সেলো গ্যালার্দো, মরিসিও পচেত্তিনো, জার্মান থমাস টুখেলসহ আরো কয়েকজন হেভিওয়েট ব্যক্তিদের সঙ্গে চুক্তিতে যাচ্ছে সিবিএফ। তবে তারা এখন পর্যন্ত সেই চুক্তির কোন কূলকিনারা করতে পারেনি!

এএইচএস