এলোমেলা ব্যাটিং, দৃষ্টিকটূ রানআউট কিংবা ভালো শুরুর পরও ইনিংস বড় করতে না পারা-বিশ্বকাপ মিশনের প্রথম ম্যাচে বাংলাদেশের ইনিংসে দেখা গেল এর সবই। হতাশার ব্যাটিংয়ে লক্ষ্যটাও প্রতিপক্ষের হাতের নাগালেই থাকলো। 

রোববার দক্ষিণ আফ্রিকার কেপটাউনে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার মুখোমুখি হয়েছে নিগার সুলতানা জ্যোতিরা। প্রথমে ব্যাট করতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে শেষ পর্যন্ত টাইগ্রেসদের সংগ্রহ দাঁড়ায় ১২৬ রান। 

ইনিংসের দ্বিতীয় ওভারেই হোঁচট খায় বাংলাদেশ। শামুক গতিতে সিঙ্গেল নিতে গিয়ে রানআউটের ফাঁদে পড়েন মুর্শিদা খাতুন। শুরুর ধাক্কার শারমিন সুলতানা ও সুবহানা মুস্তারী মিলে ঘুরে দাঁড়িয়েছিল লাল-সবুজের প্রতিনিধিরা। তবে ইনিংস বড় করতে পারেননি কেউই।

১৩ বলে ২০ রান করে সাজঘরে ফেরেন শারমিন। বেশিক্ষণ হাল ধরতে পারেননি ইনিংসে ব্যক্তিগত সংগ্রহকারী সুবহানা মুস্তারী। আতাপাত্তুর বলে আউট হওয়ার আগে ৩২ বলে ২৯ রান করেন এই ব্যাটার। 

এছাড়া অধিনায়ক নিগার সুলতানা খেলেন ২৮ রানের ইনিংস। 

পরিসংখ্যান বলছে বিশ্বকাপ ইতিহাসে এটিই বাংলাদেশের সর্বোচ্চ সংগ্রহ। তবে এ সংগ্রহটা কতটা ডিফেন্ড করা সম্ভব এখন দেখার অপেক্ষা সেটিরই। 

ক'দিন আগে এই আফ্রিকাতেই অনূর্ধ্ব-১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়া-শ্রীলঙ্কার মতো দলকে হারিয়ে তাক লাগিয়ে দিয়েছিল বাংলাদেশ। অনুজদের সাফল্যে অনুপ্রাণিত ছিল সিনিয়ররা।

তবে সে আত্মবিশ্বাসের ছিটেফোঁটাও দেখা যাচ্ছে না এখন পর্যন্ত। বিশ্বকাপ শুরুর আগে পাকিস্তান ও ভারতের কাছে নাস্তানাবুদ হয়েছে জ্যোতির দল। দুই প্রতিবেশীর বিপক্ষে অফিসিয়াল ওয়ার্মআপ ম্যাচের ওই ব্যর্থতার পর এবার মূল মঞ্চেও শুরুটা ভালো হলো না জ্যোতিদের। 

এফআই/এসএম