ক্যারিয়ারের শুরু থেকেই টানা স্কোরিংয়ের দক্ষতার জন্য গোল-মেশিন খ্যাতি পেয়েছিলেন নরওয়ে ফরোয়ার্ড আর্লিং হলান্ড। চলতি সিজনে সেই ধারাবাহিকতা ধরে রাখলেও মাঝে কিছুদিন তিনি গোলের দেখা পাচ্ছিলেন না। তবে তিনি আবারও গোলে ফিরেছেন। তার একমাত্র পেনাল্টি গোলেই ম্যানচেস্টার সিটি হারিয়েছে ক্রিস্টাল প্যালেসকে। যার কল্যাণে পেপ গার্দিওলার দল উঠে এসেছে পয়েন্ট টেবিলের দুই নম্বরে।

গতকাল (১১ মার্চ) রাতে প্যালেসের মাঠে মুখোমুখি হয়েছিল সিটি। ম্যাচ শুরুর আগপর্যন্ত তাদের অবস্থান ছিল টেবিলের তিন নম্বরে। টেবিলের ১২ নম্বর দল প্যালেসকে হারিয়ে তাদের উপরে ওঠে যাওয়ার সুযোগ ছিল। তবে অনেক ঘাম ঝরলেও শেষ পর্যন্ত তাদের উদ্ধার করে হলান্ডের সফল স্পট কিক।

শুরু থেকে সিটি আক্রমণের পসরা দেখালেও, তা দ্রুতই মিইয়ে যায়। তৃতীয় মিনিটে বক্সের ভেতর থেকে রদ্রির জোরাল সাইড ভলি আটকান প্যালেস গোলরক্ষক। একটু পর জ্যাক গ্রিলিশের শট অল্পের জন্য যায় পোস্টের বাইরে। এরপরই যেন আক্রমণের তান কেটে যায় সিটির। বলের নিয়ন্ত্রণে একচ্ছত্র আধিপত্য ধরে রাখলেও ফোডেন-হলান্ডদের প্রচেষ্টায় ধার ছিল না। নিজেদের মাঠে ক্রিস্টাল প্যালেস বরাবরই ছিল রক্ষণে জমাট রাখায় মনোযোগী।

২৮তম মিনিটে বিবর্ণতা কাটিয়ে সিটি আক্রমণে ফিরে। কিন্তু হলান্ডের ব্যর্থতায় বিরতির আগে কোনো গোল মেলেনি। নাথান আকের পাসে গোলমুখ থেকে নরওয়ের এই ফরোয়ার্ডের ফ্লিক অবিশ্বাস্যভাবে উড়ে যায় ক্রসবারের উপর দিয়ে। সুবর্ণ সুযোগ নষ্টের হতাশায় যেন মুষড়ে পড়ে সিটির ডাগআউট। একটু পর হলান্ডের শট প্রতিহত হয় গোললাইনে।

দ্বিতীয়ার্ধেও সিটির খেলায় একইরকম ধারহীন খেলতে থাকে পেপ গার্দিওলার দল। বিক্ষিপ্ত কিছু আক্রমণ শাণালেও তা মোটেও প্যালেস গোলরক্ষককে পরীক্ষা নেওয়ার মতো যথেষ্ট ছিল না। ৫৯তম মিনিটে রদ্রির প্রচেষ্টা লক্ষ্যে থাকেনি, একটু পর জুলিয়ান আলভারেজের শট যায় বাইরে। তবে তাদের ম্যাচের ফেরার সুযোগ দেয় প্যালেস ডিফেন্ডাররা। তারা গুনদোয়ানকে ফাউল করলে রেফারি পেনাল্টির বাঁশি বাজান। সেখান থেকে সফল স্পট-কিক নেন হলান্ড। যার মাধ্যমে লিগে মৌসুমের সর্বোচ্চ এই গোলদাতার স্কোর হয়ে যায় ২৮। তার চেয়ে ১০ গোল কম নিয়ে তালিকার দুইয়ে টটেনহ্যামের হ্যারি কেইন। তবে পুরো মৌসুমজুড়ে হলান্ড করেছেন ৩৪ গোল।

এই জয়ে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর ফিরতি লেগে লাইপজিগের মুখোমুখি হওয়ার আগে বাড়তি আত্মবিশ্বাস সঞ্চয় করে নিল সিটি। আগামী মঙ্গলবার লড়বে দুই দল। প্রথম লেগের ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছিল। প্রিমিয়ার লিগে ২৭ ম্যাচে ৬১ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে সিটি। ৬৩ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা আর্সেনাল অবশ্য এক ম্যাচ কম খেলেছে।

এএইচএস