সদ্য সমাপ্ত নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে বিতর্কিতভাবে দল থেকে বাদ পড়েছিলেন ডেন ভ্যান নিকার্ক। অথচ এর আগে তিনি সফলভাবে দক্ষিণ আফ্রিকার নেতৃত্বভার পালন করেছিলেন। যদিও তাকে দলে না রাখার বিষয়ে সেই সময় বেশ সমালোচনা তৈরি হয়েছিল। সেই পর্ব শেষ করে সাবেক এই প্রোটিয়া অধিনায়ক বর্তমানে আইপিএলে খেলছেন। সেখান থেকেই দিলেন আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের খবর।

ভারতের ক্রীড়াভিত্তিক গণমাধ্যম ইএসপিএন এই তথ্য নিশ্চিত করেছে। সেখানে সাবেক প্রোটিয়া অলরাউন্ডার নিকার্কের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের পোস্ট তুলে ধরা হয়। যেখানে নিকার্ক লেখেন, ‘আমাদের জীবনে কিছু কিছু অধ্যায় না চাইলেও মেনে নিতে হয়। বন্ধ করতে না চাইলেও কিছু বিষয়ের সমাপ্তি টানতে হয়।’

তবে ওই পোস্টে তিনি সরাসরি অবসরের ঘোষণা দেননি। কিছুটা রহস্য রেখেই নিকার্ক আরও লেখেন, ‘ভেঙে পড়া থেকে নিজেকে উদ্ধার করতে গিয়ে উল্টো নিজেকে হারিয়ে ফেলার মতো নির্দিষ্ট পয়েন্ট এখানে নেই।’ 

ইএসপিএন বলছে, এখন পর্যন্ত দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড এই পরিস্থিতি সম্পর্কে অবগত নয়। তবে তারা চলতি মাসের শেষে জাতীয় নারী দলের নতুন চুক্তির বিষয়ে ঘোষণা দিতে পারে। ভ্যান নিকার্ক গত বছরের চুক্তিতে দলের সঙ্গে ছিলেন। যদিও গত জানুয়ারিতে অ্যাঙ্কলের চোটের পর প্রোটিয়াদের হয়ে তিনি আর মাঠে নামেননি। কিন্তু নতুন চুক্তিতে তাকে রাখা হবে কিনা সে বিষয়েও কোনো নিশ্চয়তা ছিল না। গত টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ক্রিকেট বোর্ড সুনে লুসকে স্থায়ী অধিনায়কত্বের ভার অর্পণ করে। এর মাধ্যমে নিকার্কের সফল অধিনায়কত্বের অধ্যায় শেষ হয়ে যায়। পরে লুসের নেতৃত্বেই প্রোটিয়ারা ফাইনালে খেলেছিল এবং রানার-আপ হয়েই টুর্নামেন্ট শেষ করে।

২০০৯ সালে আন্তর্জাতিক ম্যাচে অভিষেক হয় নিকার্কের। এরপর তিনি প্রোটিয়া জার্সিতে ১০৭টি ওয়ানডে ম্যাচে ২১৭৫ রান এবং ১৩৮টি উইকেট পান। টি-টোয়েন্টি ফরম্যাটে তিনি খেলেছেন ৮৬টি ম্যাচ। বিপরীতে তিনি ৬৫ উইকেট ও ১৮৭৭ রান করেছেন। 

ওয়ানডেতে তাকে দক্ষিণ আফ্রিকার সবচেয়ে সফল অধিনায়ক বিবেচনা করা হয়। তার নেতৃত্বে ৫০টি ওয়ানডে ম্যাচের ৩০টিতেই জয় পেয়েছে আফ্রিকানরা। ৩০টি টি-টোয়েন্টি ম্যাচের অর্ধেক ম্যাচে সফল হন তিনি। এখন পর্যন্ত তিনটি ওয়ানডে বিশ্বকাপ ও সাতটি টি-টোয়েন্টি বিশ্বকাপে তিনি অংশ নিয়েছেন। বর্তমানে তিনি নারী আইপিএলে রয়েল চ্যালেঞ্জার্সের হয়ে খেলছেন।

এএইচএস