ছবি: সংগৃহীত

বয়সটা একচল্লিশ পেরিয়েছে, তাই স্বাভাবিকভাবেই ফিটনেসেও খানিকটা টান পড়েছে কিন্তু পারফরম্যান্স? এখানটাই যেন চিরতরুণ হয়ে আছেন জাতান ইব্রাহিমোভিচ। এই বয়সে এসে অনেকেই বুটজোড়া যত্নকরে তুলে রাখেন, অথচ ইব্রা এখনও দাপিয়ে বেড়াচ্ছেন ইউরোপের অন্যতম শীর্ষ লিগ।

গতকাল সিরি ‘আ’তে ‘তরুণ’ এই ইব্রা যে রেকর্ডটি গড়েছেন, সেটা আরেকবার মনে করিয়ে দিয়েছে, সত্যিই তিনি ‘বুড়ো’ হয়ে গেছেন। রেকর্ডটি যে ‘বুড়ো’দের! উদিনেসের কাছে ৩-১ ব্যবধানে হেরে যাওয়া ম্যাচে পিছিয়ে পড়া এসি মিলানকে সমতায় ফিরিছিলেন সুইডিশ স্ট্রাইকারই।

উদিনেসের মাঠে ৯ মিনিটেই পিছিয়ে পড়ে মিলান। প্রথমার্ধের যোগ করা সময়ে পেনাল্টি থেকে গোল করে মিলানকে সমতায় ফেরান ইব্রা। গোলটি করে তিনি ঢুকে যান সিরি ‘আ’-র রেকর্ড বইয়ের একটি পাতায়। সিরি ‘আ’তে সবচেয়ে বয়োজ্যেষ্ঠ গোলদাতা এখন তিনিই।

গোলটি করার সময় কাল ইব্রার বয়স ছিল ৪১ বছর ১৬৬ দিন। এর আগে রেকর্ডটি ছিল এসি মিলানেরই সাবেক ইতালিয়ান ডিফেন্ডার আলেসান্দ্রো কোস্তাকুর্তার। ২০০৭ সালের মে মাসে কস্তাকুর্তা সিরি ‘আ’তে গোল করেছিলেন ৪১ বছর ২৫ দিনে।

কোস্তাকুর্তার আগে রেকর্ডটি ছিল জুভেন্টাসের সাবেক স্ট্রাইকার সিলভিও পিওলার। সিরি ‘আ’-তে তিনি ৪০ বছর ১৩১ দিনে গোল করেছিলেন।

এইচজেএস