বিশ্বকাপ জয়ের টুর্নামেন্টের সূচনাই হয়েছিল সৌদি আরবের কাছে হারের মধ্যে দিয়ে। কাতার বিশ্বকাপে মেসিদের সেই অভিযান নিয়ে এবার মুখ খুললেন চ্যাম্পিয়ন দলের তারকা মিডফিল্ডার রড্রিগো দি পল। এএফএ স্টুডিওকে দেওয়া সাক্ষাৎকারে ডি পল জানিয়েছেন, “সৌদি আরবের কাছে হারের পর আমার আর মেসির মধ্যে সব থেকে তাৎপর্যপূর্ণ আলোচনা হয়েছিল।”

“সেই ম্যাচের পর সন্ধ্যের দিকে টিম ম্যানেজমেন্টের তরফে পরিবারের সঙ্গে সাক্ষাৎ করার জন্য ছুটি দেওয়া হয়েছিল। তবে কারোর সঙ্গে দেখা করতে ইচ্ছা করছিল না আমার। মেসিরও তাই। ৫-৬ ঘণ্টা দুজনে একসঙ্গে কাটিয়েছিলাম। সমস্ত কিছু শেয়ার করেছিলাম।”

সৌদি আরবের কাছে ১-২ হারই জাগিয়ে দিয়ে যায় আর্জেন্টিনাকে। তারপর গোটা টুর্নামেন্ট জুড়েই বিজয়রথ চালিয়েছেন মেসি-ডি পলরা। ফাইনালেও ফ্রান্স টাইব্রেকারে হেরে যায় মেসিদের সামনে। মেসির ঘনিষ্ঠ বন্ধুদের অন্যতম ডি পল। ২০২০ -এ এক সাক্ষাৎকারে আতলেতিকো মাদ্রিদে খেলা তারকা বলেছিলেন, ক্যাপ্টেন মেসির জন্য যুদ্ধে যেতেও প্রস্তুত তিনি।

যাই হোক, মেসির ক্যারিয়ারের প্রতি সম্মান জানিয়ে, তার বিশ্বকাপ জয় স্মরণীয় করে রাখতে আর্জেন্টাইন ফুটবল ফেডারেশন ট্রেনিং ফেসিলিটির নাম রেখেছে লিওনেল মেসির নামে। গত শনিবারই এই ঘোষণা করেছে মেসিদের দেশের বোর্ড।

পানামা ম্যাচে জয়ের পর মেসি এমন খবরে উচ্ছ্বসিত হয়ে বলে দিয়েছেন, “দারুণ লাগছে। এই সম্মাননা খুবই স্পেশাল। এই ফেসিলিটির নাম লিওনেল আন্দ্রেস মেসি জানতে পেরে দুর্ধর্ষ অনুভূতি হচ্ছে।”

বৃহস্পতিবার পানামার বিরুদ্ধে কেরিয়ারের ৮০০ তম গোল করে ফেলেছেন এলএম টেন। বিশ্বকাপ জয়ের পর দেশের দর্শকদের সামনে প্রথমবার খেলতে নেমেছিলেন মেসিরা। সেই ম্যাচে ২-০ জেতে আর্জেন্টিনা। মঙ্গলবারই আর্জেন্টিনা খেলতে নামছে কুরাকাওয়ের বিরুদ্ধে। দ্বিতীয় প্রীতি ম্যাচে।

এসএম