চারমাস আগে দুনিয়া থেকে চিরপ্রয়াণ হয়েছে ব্রাজিলিয়ান কিংবদন্তি ফুটবলার পেলের। তার দৈহিক প্রস্থান হলেও, ফুটবলে তার অসামান্য ও বিস্ময়কর সব অবদান তাকে চিরস্মরণীয় করে রাখবে। ফুটবলের সর্বকালের সেরা এবং প্রথম মহাতারকাও মনে করা হয় পেলেকে। ফুটবলে নিত্য রেকর্ড ভাঙা-গড়ার এই দিনেও পেলের গড়া কীর্তির অনেকগুলাই এখনও অক্ষত রয়েছে। যা তাকে করে তুলেছে অপ্রতিরোধ্য ও অতুলনীয়। তাই তো সেসব শব্দের সমার্থক হিসেবে ‘পেলে’ নামটি স্থান পেয়েছে অভিধানে (ডিকশনারি)।

এমন তথ্য নিশ্চিত করেছে বিশ্বের একাধিক প্রসিদ্ধ গণমাধ্যম। পেলে অফিসিয়াল সামাজিক মাধ্যম অ্যাকাউন্ট থেকেও জানানো হয়েছে, প্রথমবারের মতো পর্তুগিজ ডিকশনারিতে পেলে শব্দ অন্তর্ভূক্ত করা হয়েছে।

আরও পড়ুন >> মেসির কাছে যে বার্তা পাঠিয়েছেন পেলের মেয়ে

বিবিসির প্রতিবেদন বলছে, পর্তুগিজ ভাষার জনপ্রিয় অভিধান মিখাইলাসে স্বতন্ত্র শব্দ হিসেবে জায়গা পেয়েছে ‘পেলে’ নামটি। পর্তুগিজ ভাষায় অসাধারণ, অতুলনীয়, অপ্রতিদ্বন্দ্বী এই বিশেষণগুলোর সমার্থক শব্দ হিসেবে ‘পেলে’ শব্দটিকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিয়েছে অভিধানটি। তাই এখন থেকে চাইলে এই বিশেষণগুলোর সমার্থক হিসেবে ‘পেলে’ শব্দটি অনায়াসেই ব্যবহার করতে পারবেন পর্তুগিজভাষীরা।

এর আগে পেলের নামটি অভিধানে যুক্ত করার বিষয়ে পেলে ফাউন্ডেশন একটি ক্যাম্পেইন পরিচালনা করে। তাদের এই ক্যাম্পেইনে ১ লাখ ২৫ হাজার মানুষ তাদের নাম স্বাক্ষর করেছিলেন। এরপরই অভিধানে তার নামটি সংযুক্তির প্রক্রিয়া শুরু হয়।

গত বুধবার (২৬ এপ্রিল) মিখাইলাসের প্রকাশক এক ঘোষণায় পেলের নামটি তাদের অভিধানে যুক্ত করার বিষয়টি জানান। তিনি বলেন, দ্রুততম সময়ে এই পর্তুগিজ ভাষার অভিধানের ডিজিটাল সংস্করণে ‘পেলে’ শব্দটি যুক্ত করা হবে। এরপর প্রিন্ট সংস্করণের পরবর্তী সম্পাদনায় ছাপার অক্ষরেও প্রকাশ করা হবে।

আরও পড়ুন >> মেডেল না দেখিয়ে পেলেকে স্মরণ করলেন মেসি

গত ডিসেম্বরে ৮২ বছর বয়সে মৃত্যুবরণ করেন পেলে। তিনি দীর্ঘদিন কিডনি ও প্রস্টেট ক্যান্সারে আক্রান্ত ছিলেন। মৃত্যুর পর সর্বোচ্চ তিনবারের বিশ্বকাপজয়ী এ তারকা ফুটবলারকে নিজভূমি সাওপাওলো শহরে সমাধিস্থ করা হয়।

এএইচএস