চ্যাম্পিয়ন্স লিগ সেমিফাইনালের দামামা বাজবে আগামী বুধবার (১০ মে) রাতে। স্প্যানিশ ও ইংলিশ দুই জায়ান্ট দল রিয়াল মাদ্রিদ-ম্যানচেস্টার সিটি সেই লড়াইয়ে মুখোমুখি হবে। ধারণা করা হচ্ছে, তাদের মধ্যকার বিজয়ী দলই এবারের শিরোপা জিততে যাচ্ছে। সেই আগুনে লড়াইয়ের আগেই যুক্তরাজ্যে বেজে উঠল চ্যাম্পিয়্ন্স লিগের সুর। মূলত ব্রিটিশ রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেকে ওই সঙ্গীতটি বাজানো হয়েছে।

শনিবার (৬ মে) ছিল যুক্তরাজ্যের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে তৃতীয় চার্লসের রাজ্যাভিষেক অনুষ্ঠান। কিন্তু ব্রিটিশ এই রাজপরিবারের সঙ্গে চ্যাম্পিয়নস লিগের কী সম্পর্ক? স্বাভাবিকভাবেই ফুটবলের এই মেগা আসরের সুর রাজনৈতিক ময়দানে বেজে ওঠা নিয়ে প্রশ্ন জাগতে পারে।

আরও পড়ুন >> দুই ব্রাজিলিয়ানের নৈপুণ্যে রিয়ালের শিরোপা উৎসব

জানা গেছে, চার্লসের রাজ্যাভিষেকে বাজানো ‘জাডক দ্য প্রিয়েস্ট’ সুরটি তৈরি করেছেন হ্যানডেল। অষ্টাদশ শতকে সুরটির জন্ম। ১৭২৭ সালে রাজা দ্বিতীয় জর্জের অভিষেকে এই সুর বাজানো হয়েছিল ওয়েস্টমিনস্টার অ্যাবেতে। তখন চ্যাম্পিয়নস লিগের জন্মও হয়নি। এরপর সর্বশেষ ১৯৫৩ সালে একই সুর বাজানো হয়েছিল রানি দ্বিতীয় এলিজাবেথের রাজ্যভিষেকে।

অথচ অনেকেই মনে করছেন, হ্যানডেলের সুরটিকে চ্যাম্পিয়নস লিগ থিম সংয়ের সুর হিসেবে নেওয়া হয়েছে। কিন্তু শুরুতে হ্যানডলের করা ‘জাডক দ্য প্রিয়েস্ট’ সুরটির কোনো লিরিক ছিল না। পরে অবশ্য সুরের সঙ্গে মিল করে কথা বসানো হয়। আর ১৯৯২ সালে চ্যাম্পিয়নস লিগের থিম সংয়ের লিরিক লেখেন টনি ব্রিটেন।

আরও পড়ুন >> রিয়াল-সিটি ম্যাচের আগে আগুনে ঘি ঢাললেন জাভি

এদিকে, ২০২০ সালে টনি ব্রিটেন বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছিলেন, ‘কেউ কেউ বলে সুরটি হ্যানডেলের সুর থেকে নেওয়া। আসলে তা নয়।’ তবে কোনো লিরিক ছাড়া চার্লসের রাজ্যাভিষেকে বাজানো সুর আর চ্যাম্পিয়নস লিগের থিম সংয়ের সুর একই!

চলতি মৌসুমে ইউরোপীয় ক্লাব ফুটবলের জমজমাট আসর উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ শেষের পথে। শ্রেষ্ঠত্বের লড়াইয়ে ৩২টি ক্লাবের মধ্যে এখন টিকে আছে মাত্র চারটি- রিয়াল মাদ্রিদ, ম্যানচেস্টার সিটি, ইন্টার মিলান ও এসি মিলান। তুরস্কের ইস্তাম্বুলে আগামী ১১ জুন অনুষ্ঠেয় ফাইনালে যে কোনো এক ক্লাবের হাতে উঠবে পরম আকাঙ্ক্ষিত শিরোপা।

তার আগে সেমিফাইনালের প্রথম লেগে আগামী ১০ মে মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ-ম্যানচেস্টার সিটি এবং ইন্টার মিলান-এসি মিলান। দুটি ইংলিশ লিগে শিরোপাধারী সিটির সামনে এবার রয়েছে ট্রেবল জয়ের সুযোগ। অন্যদিকে লা লিগায় না পারলেও, স্প্যানিশ কোপা দেল রে’তে চ্যাম্পিয়ন হয়ে নিজেদের শক্তির কথা আগাম জানান দিয়ে রেখেছে রিয়াল। এই দু’দলের এক দলকেই চ্যাম্পিয়নের দাবিদার মানছেন ভক্তরা। যদিও দুই মিলানের যেকোনো একদল শিরোপা ছিনিয়ে নিলেও অবাক হওয়ার থাকবে না!

এএইচএস