চলতি মৌসুমে অনেক ভুগেছে ইয়ুর্গেন ক্লপের দল লিভারপুল। তবে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে তারা টানা সাত ম্যাচে জয় পেয়েছে। সেই কারণে গলার স্বরও এখন উঁচুতে উঠেছে ক্লপের। অথচ কিছুদিন আগেও তিনি ইংলিশ প্রিমিয়ার লিগে (ইপিএল) শীর্ষ চারে থাকার প্রসঙ্গ আসলেই হেসে উড়িয়ে দিতেন। কিন্তু টানা জয় তাদের সামনের পথটা সহজ করে দিয়েছে। তাই তো ক্লপ হুমকি দিতেও ছাড়লেন না পয়েন্ট টেবিলে এগিয়ে থাকা নিউক্যাসল ও ম্যানচেস্টার ইউনাইটেডকে।

এবারের ইপিএলের শিরোপা অনেকটাই ম্যানচেস্টার সিটির নিয়ন্ত্রণে রয়েছে। সেই দৌড়ে মৌসুমের বেশিরভাগ সময়ই আর্সেনাল এগিয়ে থাকলেও, পা ফসকে গেছে গানারদের। এখন ম্যানসিটির সামনে তিনটি ট্রফি জয়ের সুযোগ রয়েছে। দুটি ইংলিশ লিগ ছাড়া চ্যাম্পিয়ন্স লিগে তাদের বাধা রিয়াল মাদ্রিদ। প্রথম লেগ ১-১ সমতায় শেষ করার পর আগামীকাল তারা ঘরের মাঠ ইতিহাদে দ্বিতীয় লেগে মুখোমুখি হবে।

তবে শিরোপা থেকে অনেক দূরে থাকলেও লিভারপুলের সামনে পরবর্তী মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগের জায়গা করে নেওয়ার চ্যালেঞ্জ রয়েছে। তার জন্য পয়েন্ট টেবিলের শীর্ষ চারে থাকতে হবে মোহামেদ সালাহদের। অথচ শিষ্যদের ছন্দহীনতার কারণে আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে খেলা দূরে থাক, ইউরোপা লিগে জায়গা করে নেওয়ার আশাও ছেড়ে দিয়েছিলেন লিভারপুল কোচ ক্লপ।

সোমবার (১৫ মে) রাতে লেস্টার সিটিকে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছে লিভারপুল। তাতে লিগ আরও জমে উঠেছে। ঘরের মাঠ কিং পাওয়ার স্টেডিয়ামে অসহায় আত্মসমর্পণ করে লেস্টারের যেমন অবনমনের শঙ্কা আরও বেড়ে গেছে, দারুণ জয়ে লিভারপুলও নিউক্যাসল ও ম্যানচেস্টার ইউনাইটেডের ঘাড়ে নিশ্বাস ফেলতে শুরু করেছে। তাদের সঙ্গে ব্যবধান মাত্র ১ পয়েন্টে নামিয়ে এনেছে ক্লপের দল। নিউক্যাসল ও ইউনাইটেডের পয়েন্ট ৬৬। দুই দলই ৩৫টি করে ম্যাচ খেলেছে। এক ম্যাচ বেশি খেলে লিভারপুলের পয়েন্ট ৬৫। বর্তমানে পাঁচে জায়গা করে নেওয়া অলরেডরা একটা সময় পয়েন্ট তালিকার ১০-১১ নম্বরে থেকে ধুঁকছিল।

টানা জয়ের পর নিউক্যাসল ও ম্যানইউকে প্রচ্ছন্ন হুমকি দিয়ে রাখলেন ক্লপ, ‘ম্যানচেস্টার ইউনাইটেড ও নিউক্যাসল যদি ভেবে থাকে লিভারপুল পয়েন্ট হারাতে পারে, তারা ভুল করবে। এ ধরনের চিন্তা থেকে তাদের সরে আসা উচিত। তাদের নিজেদের নিয়ে ভাবতে হবে এবং সবকিছু ঠিকঠাক করতে হবে। নয়তো শীর্ষ চার থেকে ছিটকে পড়বে।’

তবে পায়ের কিছুটা মাটিতেও রেখেছেন সালাহদের গুরু, ‌‘তাদের (নিউক্যাসল ও ইউনাইটেড) খেলা যদি দেখেন, অনেক মানসম্পন্ন দল তারা। তবে তারা যদি পয়েন্ট হারায় এবং এরপরও আমরা তা কাজে লাগাতে না পারি, তাহলে তা হতাশার হবে। তাই আমাদের কাজ বাকি আছে। (একটা সময়) আমি বিশ্বাস করিনি এটা হতে পারে। ওই সময়টায় আমাদের যা ছিল না, তা হলো ধারাবাহিকতা এবং একটা সুযোগই কেবল তখন আমাদের ছিল, সামনের সব ম্যাচ জেতা। সেটা আমরা করে চলেছি। বাকিটা এখন আর আমাদের হাতে নেই। আমরা শুধু জানি, কোনো সুযোগ রাখতে হলেও মৌসুমের বাকি ম্যাচগুলি জিততে হবে। আমরা তো চাইব প্রতিপক্ষরা হারতে থাকুক।’

আগামী শনিবার নিজেদের মাঠে পয়েন্ট তালিকার আটে থাকা অ্যাস্টন ভিলার বিপক্ষে খেলবে লিভারপুল। এরপর মৌসুমের শেষ ম্যাচে রেলিগেশন নিশ্চিত হয়ে যাওয়া সাউথ্যাম্পটন তাদের প্রতিপক্ষ।

এএইচএস