এক সময় ঘরোয়া ফুটবলের ফাইনাল মানেই আবাহনী-মোহামেডান লড়াই। সময়ের বিবর্তনে সেই লড়াই আজ (মঙ্গলবার) আবারও অনুষ্ঠিত হচ্ছে এক যুগ পর। ঢাকার বাইরের স্টেডিয়ামে দুই ঐতিহ্যবাহী দলের ফাইনাল ম্যাচ এবারই প্রথম। 

আবাহনী লিগের শিরোপা চার বছর ধরে না জিতলেও টুর্নামেন্ট জিতছে হরহামেশাই। অন্যদিকে মোহামেডান সর্বশেষ ফেডারেশন কাপ ট্রফি জিতেছে ২০০৯ সালে ৷ ১৪ বছর পর ফেডারেশন কাপ ফুটবলের ফাইনালে মুখোমুখি হচ্ছে ঐতিহ্যবাহী এই দুই দল। স্বভাবতই সমর্থকদের উত্তেজনায় বারুদ ছড়িয়ে দেওয়ার মতোই এক ম্যাচ হবে। 

এমন একটি লড়াই দেখার জন্য কতদিন অপেক্ষা করছেন দেশের ফুটবলপ্রেমীরা। যদিও চার দিন আগেই প্রিমিয়ার লিগে মুখোমুখি হয়েছিল আবাহনী ও মোহামেডান। অবশ্য ওই ম্যাচে ১-১ গোলে ড্র হয়েছিল। তবে টুর্নামেন্টের আমেজ ভিন্ন।

মোহামেডানের খেলোয়াড় হয়ে একাধিক শিরোপা জিতেছেন কোচ আলফাজ আহমেদ। এবার কোচ হিসেবে জিততে চান, ‘ক্লাব শিরোপা পায় না অনেক দিন। এবার শিরোপার খুব কাছাকাছি। আবাহনীকে হারিয়ে জিততে চাই ৷’

আবাহনী বসুন্ধরা কিংসের কাছে লিগ শিরোপা হারিয়েছে। মোহামেডানকে হারিয়ে টুর্নামেন্টের ট্রফি জিততে চায়, ‘আমরা মৌসুমে অন্তত একটা প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হতে চাই’-বলেন পর্তুগিজ কোচ ম্যারিও ল্যামোস৷ বসুন্ধরা কিংসকে হারানো মোহামেডান যে হারাতে পারে আবাহনীকে এই শঙ্কাও রয়েছে ল্যামোসের মনে। 

এমনই এক আগুনে লড়াইয়ে আজ মাঠে নামছে দেশের ফুটবলের দুই চিরপ্রতিদ্বন্দ্বী ঢাকা আবাহনী লিমিটেড ও মোহামেডান স্পোর্টিং ক্লাব। কুমিল্লার ভাষা শহিদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামে বেলা সোয়া তিনটায় শুরু হবে ম্যাচটি। 

দেশের ঐতিহ্যবাহী দুই দলই গতকাল থেকে কুমিল্লায় অবস্থান করছে। সোমবার বিকেলে পর্তুগিজ কোচ মারিও লেমোসের অধীনে আবাহনী এবং আলফাজ আহমেদের অধীনে মোহামেডান কুমিল্লা স্টেডিয়ামে অনুশীলন করে।  

এজেড/এফআই