ঢাকার অদূরেই কুমিল্লা জেলা। এই কুমিল্লায় ফুটবলের ফুল নতুন রূপে ফুটিয়েছিলেন প্রয়াত ফুটবলার বাদল রায়। তার উদ্যোগেই মূলত দেশের ঘরোয়া ফুটবলে নতুন ভেন্যু হিসেবে স্বীকৃতি পায় কুমিল্লার শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়াম। সময়ের বিবর্তনে কুমিল্লার এই স্টেডিয়ামই এখন দেশের সেরা ফুটবল ভেন্যু।

ক্যাসিনোকান্ডের পর মোহামেডান ক্লাব যখন গভীর সংকটে, তখন বাদল রায়ের নেতৃত্বে কয়েকজন সাবেক ফুটবলার ও সংগঠক ক্লাবের হাল ধরেন। বাদল রায়ের সেই হাল ধরার ফলেই মোহামেডানের আজকের অবস্থান। 

১৪ বছর পর বাদল রায়ের মোহামেডান ফেডারেশন কাপের ফাইনালে। বাদলের জেলায় বাদলের ক্লাব দীর্ঘদিন পর ফাইনালে। সবাই থাকলেও নেই বাদল রায়। ২০২০ সালের নভেম্বরে দুনিয়া থেকে বিদায় নেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সাবেক এই অধিনায়ক ও ফুটবল সংগঠক। 

আজকের ফাইনাল দেখতে মোহামেডানের অনেক সাবেক ফুটবলার এসেছেন কুমিল্লায়। তাদের আলোচনা ও স্মৃতিতে ঘুরে ফিরে আসছেন বাদল রায়। মোহামেডান ক্লাবের অন্যতম পরিচালক ও ফুটবল কমিটির সম্পাদক আবু হাসান চৌধুরী প্রিন্স বলেন, ‘আজকে বাদল দাকে খুব মনে পড়ছে। আমাদের অস্তিত্ব জুড়ে বাদল দা’। 

বাদল রায়ের স্ত্রী মাধুরী রায়কে কুমিল্লায় খেলা দেখার আমন্ত্রণ জানিয়েছিল ক্লাবের পক্ষ থেকে। পারিবারিক ব্যস্ততায় তিনি আসতে পারেননি। মোহামেডান আজ চ্যাম্পিয়ন হলে বাদল রায়কে শিরোপা উৎসর্গ করার পরিকল্পনা রয়েছে। 

জাতীয় দলের সাবেক অধিনায়ক ইমতিয়াজ সুলতান জনি। আবাহনী ও মোহামেডান দুই জনপ্রিয় ক্লাবেই খেলেছেন। পরবর্তীতে মোহামেডানের সংগঠক হওয়ার নেপথ্য সম্পর্কে জনি বলেন,‘বাদল দা’র মাধ্যমেই আমার মোহামেডানের সাংগঠনিক ক্যারিয়ার শুরু। আবাহনীতেও খেলেছি, মোহামেডানের আসার পর বাদল দা’র জন্যই জীবনের বাকি সময় মোহামেডানের সঙ্গেই সম্পৃক্ত থেকেছি’। 

এজেড/এফআই