ছবি: সংগৃহীত

শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামের ড্রেসিংরুম এমনিতেই ছোট। মোহামেডান দীর্ঘদিন পর চ্যাম্পিয়ন হওয়ায় তাদের ড্রেসিংরুমে ছিল বাধ ভাঙা উল্লাস! সেই আনন্দের মধ্যমণি অধিনায়ক সুলেমান দিয়াবাতে। মোহামেডানকে চ্যাম্পিয়ন করা এই অধিনায়ক টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতা, ফাইনাল সেরার পাশাপাশি টুর্নামেন্ট সেরাও হয়েছেন।  

মোহামেডানকে ১৪ বছর পর শিরোপা এনে দেয়া অধিনায়ক তাৎক্ষণিকভাবে কথা বলেছেন ঢাকা পোস্টের সিনিয়র স্পোর্টস রিপোর্টার আরাফাত জোবায়েরের সঙ্গে।

ঢাকা পোস্ট : বসুন্ধরা কিংসকে সেমিফাইনালে এবং আবাহনীকে ফাইনালে হারিয়ে চ্যাম্পিয়ন মোহামেডান। দু’টি দলই মোহামেডানের চেয়ে কাগজে-কলমে এগিয়ে। এই সাফল্যের রহস্য কি?

দিয়াবাতে: আমাদের টিম স্পিরিটই মূল বিষয়। আমরা ক্লাবকে ভালোবাসি এবং সকল খেলোয়াড় নিজেদের সেরাটা দিয়ে ক্লাবকে চ্যাম্পিয়ন করতে চেয়েছে।

ঢাকা পোস্ট :  আপনি মোহামেডানে তিন মৌসুমের বেশি খেলছেন। শেন লী, শফিকুল ইসলাম মানিক সফল না হলেও আলফাজের অধীনে খুব স্বল্প সময়ের মধ্যে মোহামেডান চ্যাম্পিয়ন হয়েছে। আলফাজের বিশেষত্ব কি?

দিয়াবাতে: আমি যেসকল কোচের অধীনে খেলেছি সবাই যথেষ্ট যোগ্য। মানিক মৌসুমের শুরুতে ছিলেন। তার অনেক পরিকল্পনা ও কৌশল আমরা গ্রহণ করেছি। আমি ইসলাম ধর্ম অনুসরণ করি। আল্লাহ হয়তো আলফাজের হাতেই এই সাফল্য লিখে রেখেছিলেন।

ঢাকা পোস্ট : ফেডারেশন কাপের ইতিহাসে ফাইনালে আপনিই প্রথম হ্যাটট্রিক করেছেন। ফুটবলসংশ্লিষ্টদের মতে, টুর্নামেন্টের ৪৩ বছরের ইতিহাসে আপনিই একমাত্র ফুটবলার যে, একাই চার গোল করেছে। ইতিহাস গড়ে চ্যাম্পিয়ন করলেন দলকে কেমন লাগছে?

দিয়াবাতে: আপনার মুখেই প্রথম শুনলাম। ইতিহাস বা রেকর্ড কেউ গড়ে বা কেউ ভাঙে। হয়তো পরের টুর্নামেন্টে এটি নাও থাকতে পারে। আমার তৃপ্তি ইতিহাস গড়ে নয়, মোহামেডানকে চ্যাম্পিয়ন করতে পেরে।

ঢাকা পোস্ট :  আপনি গত দুই মৌসুমেও মোহামেডানকে অনেক টেনেছেন। বলতে গেলে একাই দলকে এগিয়ে নিয়েছেন। আজকেও নিজ হাতেই জেতালেন। মোহামেডানে তিন মৌসুম কাটানোর কারণ কি?

দিয়াবাতে: আমি ইসলাম ধর্মে বিশ্বাসী। বাংলাদেশের সংস্কৃতি আমার ভালো লাগে। সেজন্য এখানেই খেলছি। মোহামেডানও আমাকে যথেষ্ট সম্মান করে। এজন্য এখানেই খেলছি।

ঢাকা পোস্ট : আপনি এই মৌসুমে যেমন খেললেন মোহামেডানে থাকবেন কি?

দিয়াবাতে: আমি এখনও এই বিষয়ে কিছু ভাবিনি। আমার পরিকল্পনা জুড়ে এখনও মোহামেডান। পেশাদার ফুটবলার হিসেবে মৌসুম শেষে এগুলো চিন্তা করবো।

ঢাকা পোস্ট : ফেডারেশন কাপে আপনার এই পারফরম্যান্স কাতার বিশ্বকাপে ফ্রান্সের এমবাপেকে স্মরণ করালো। আপনার কাছে কেমন লাগছে?

আরও পড়ুন>>>বাদলের শহরে ফাইনাল, মনে রেখেছে মোহামেডান

দিয়াবাতে: হ্যাঁ, অনেকটা এমবাপের মতোই। তবে আমার প্রিয় ও পছন্দের খেলোয়াড়র ব্রাজিলের কাকা। মেসি, রোনালদো ও এমবাপে অনেক ভালো খেলোয়াড় নিঃসন্দেহে তবে আমার পছন্দ কাকাই।

ঢাকা পোস্ট : আপনার আজকের এই অর্জন কাউকে উৎসর্গ করবেন?

দিয়াবাতে: আমার পরিবারকে উৎসর্গ করব। তাদের ত্যাগ ও ভালোবাসাতেই আমার এই অবস্থান। তাদের কাছে কৃতজ্ঞ।

এজেড/এইচজেএস