ফিফা উইন্ডোতে চলতি জুনেই এশিয়া সফরে আসছে লিওনেল মেসিদের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। চোটের কারণে সেই দলে পাওলো দিবালার জায়গা হয়নি। অথচ পুরো ফিট না থাকা সত্ত্বেও গতকাল ইউরোপা লিগের ফাইনালে খেলেছেন এই আর্জেন্টাইন ফরোয়ার্ড। কেবল খেলেই শেষ নয়, দলের জন্য গুরুত্বপূর্ণ গোলও করেছেন। তবে দিবালার সেই গোল শেষ পর্যন্ত রোমার জয়ের জন্য যথেষ্ট ছিল না। সেভিয়ার কাছে জোসে মরিনিওর রোমা হেরে গেছে ট্রাইবেকারে।

অল্পের জন্য শিরোপা খোয়ালেও, এদিন দিবালা একটি কীর্তি গড়েছেন। ২০১১ সালের পর প্রথম আর্জেন্টাইন ফুটবলার হিসেবে ইউরোপের কোনো ক্লাব টুর্নামেন্টের ফাইনালে গোল করলেন তিনি। এর আগে আর্জেন্টাইন অধিনায়ক মেসি ২০১১ চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে বার্সেলোনার হয়ে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে গোল করেছিলেন। তারপর আর কোনো আর্জেন্টাইন ফুটবলার ওই কীর্তি অর্জন করতে পারেননি।

হাঙ্গেরির পুসকাস অ্যারেনায় গতকাল (৩১ মে) ইতালিয়ান ক্লাব রোমার সঙ্গে মুখোমুখি হয়েছিল স্প্যানিশ ক্লাব সেভিয়া। এর আগে ৬ বার ইউরোপা ফাইনালে খেলা সেভিয়া প্রতিবারই শিরোপা ঘরে তুলেছিল। রোমার বিপক্ষে সপ্তমবারের মতো নেমে, সেটিও হাতছাড়া করেনি স্প্যানিশ দলটি।

আরও পড়ুন >> মেসিকে আনতে এবার বার্সেলোনার ভিন্ন পন্থা!

ম্যাচের আগে মরিনিও বলেছিলেন, দিবালা পুরো ম্যাচে না থাকলেও, যেন অন্তত ১৫-২০ মিনিট খেলেন। এরপর ফিজিওর সহায়তায় তিনি ম্যাচে নেমেছিলেন প্রথম একাদশেই, করলেন গোলও। গোলের পর রোমা দলের ফিজিওর সঙ্গে এক আবেগময় দৃশ্যের অবতারণা করেন দিবালা। তার উদ্‌যাপনে ছিল একরাশ কৃতজ্ঞতা। গোল করেই তিনি ছুটে যান কর্নার পতাকার দিকে। সেখানে ছুটে আসেন ফিজিও। দুজন দুজনকে জড়িয়ে দারুণভাবে উদ্‌যাপন করেন গোলটি। ওই সময় ফিজিও’র হাতে থাকা মেডিকেল সরঞ্জাম সব দিবালার গায়ের ওপর গিয়ে পড়ে। অবশ্য উদযাপনে মাতা আর্জেন্টাইন ফরোয়ার্ডের এতে কোনো সমস্যা হয়নি।

তবে শেষ পর্যন্ত তার সেই গোলের লিড ধরে রাখতে পারেনি রোমা। দিবালার সতীর্থ জিয়ানলুকা মানচিনির আত্মঘাতী গোলে সমতায় ফেরে সেভিয়া। এরপর টাইব্রেকারে গড়ানো ম্যাচে দিবালার দল ৪-১ গোলে হেরে যায়।

আরও পড়ুন >> ইউরোপা লিগে সেভিয়ার সপ্তম শিরোপা

এর আগে মেসির চ্যাম্পিয়ন্স লিগে গোল পাওয়ার দিনে তার বার্সেলোনা জয় পেয়েছিল। লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামের সেই ফাইনালে ম্যানচেস্টার ইউনাইটেডকে তারা হারিয়েছিল ৩-১ গোলে। মেসি ছাড়াও বার্সার হয়ে গোল করেছিলেন পেদ্রো ও ডেভিড ভিয়া।

এএইচএস