‘মেসি ইফেক্ট’ বোধহয় একেই বলে! চলতি মৌসুমেও লিগ টেবিলে ১০-এর বাইরে থাকা আমেরিকান মেজর লিগ সকার (এমএলএস) ক্লাব ইন্টার মায়ামি বেশ ধুঁকছে। অথচ মেসির আগমন তাদের সবকিছুতে দারুণ পরিবর্তন আনতে শুরু করেছে। সামাজিক মাধ্যমে তাদের অনুসারীর সংখ্যা বাড়ছে জ্যামিতিক হারে। তবে মায়ামি হয়তো মেসির খ্যাতির বিড়ম্বনায় পড়তে যাচ্ছে। ইতোমধ্যে নতুন মৌসুম শুরুর আগেই তাদের সব ম্যাচের টিকিট বিক্রির গুঞ্জন উঠেছে।

মায়ামিতে যোগদানের বিষয়ে মেসির ঘোষণার আগে ইনস্টাগ্রামে ক্লাবের অনুসারী ছিল ১০ লাখের কিছু বেশি। যা এখন ৬৫ লাখও ছাড়িয়ে গেছে। শুধু সামাজিক মাধ্যমেই নয়, মেসিকে সরাসরি দেখতে প্রবল উন্মাদনা দেখা যাচ্ছে দর্শকদের মাঝে। টিকিটের দাম বাড়লেও, হোম কিংবা অ্যাওয়ে কোনো ম্যাচেরই টিকিট আর অবশিষ্ট নেই। যুক্তরাষ্ট্রের ফুটবল যেন মেসির প্রভাব দেখতে শুরু করেছে।

আরও পড়ুন >> ঘণ্টায় আড়াই লাখ করে অনুসারী বাড়ছে মায়ামির

এর আগে এমন প্রভাবে দেখেছিল ফরাসি জায়ান্ট ক্লাব পিএসজি। ২০২১ সালে তারা মেসির নামের ওজন টের পেয়েছিল। যখন কাতালান ক্লাব ছেড়ে তিনি ফরাসি শিবিরে যোগ দেন, এক লাফে তাদের জার্সির দাম বেড়ে যায়। একেক করে সব মার্কেট স্টক-আউট হতে থাকে। যার রেশ গিয়ে পড়ে ক্লাবটির সামাজিক যোগাযোগমাধ্যমেও। এরপর মেসি বিদায় বলাতেই আবার কমতে থাকে পিএসজির অনুসারীর সংখ্যা। তাদের হয়ে মেসি শেষ ম্যাচে খেলার পর মুহূর্তেই কমে যায় ১০ লাখ অনুসারী।

মায়ামিতে পরবর্তী ম্যাচগুলোর টিকিটের চাহিদা বেড়ে যাবে সেটি আগেই অনুমিত ছিল। তাই তো টিকিটের দাম বাড়ানোর পর সর্বনিম্ন ২৯ ডলারের টিকিটটি হয়েছে ৫৪৪ ডলার। এছাড়া সর্বোচ্চ দুই হাজার ডলারেরও বেশি বেড়েছে দাম। নিউইয়র্কের টিকিটের অনলাইন বাজার নিয়ন্ত্রণকারী প্ল্যাটফর্ম টিকপিকের দেওয়া তথ্যে এটি জানা গেছে।

আরও পড়ুন >> মেসির ‘পর্দার আড়ালের গল্প’ সামনে আনছে অ্যাপল টিভি

আর্জেন্টাইন অধিনায়কের মায়ামিতে যোগ দেওয়া নিয়ে তার সঙ্গে কথা হয়েছে বন্ধু সার্জিও আগুয়েরোর। তখন মেসির কাছে মায়ামির ম্যাচ টিকিট চেয়েছেন তিনি। ইএসপিএন আর্জেন্টিনার সঙ্গে আলাপকালে আগুয়েরো বলেন, ‌‘হ্যাঁ, সে মায়ামিতে যাচ্ছে। সে আমাকে সব জায়গায় অনুসরণ করতে বাধ্য করে (হাসি)। আমি তাকে বললাম আমাকে একটি টিকিট দিতে। সে বলল, ‘‘সব বিক্রি হয়ে গেছে, কোনো টিকিট নাই। আমি জানি না কি হচ্ছে।’’’

তবে আগুয়েরোকে ম্যাচ টিকিট সংগ্রহ করে দেবেন বলে কথা দিয়েছেন মেসি। এমনকি তা সামনের সারির। আগুয়েরোর ভাষায়, ‘অবশ্যই আমি যাচ্ছি এবং ওকে খেলতে দেখব। সেখানে (মায়ামি) পোকারের ওয়ার্ল্ড সিরিজও হয়। আমি যাব। যখন আপনি বেশি স্বাধীনতা নিয়ে খেলবেন সবকিছুই ভালো হবে।’

আরও পড়ুন >> ‘মেসির জন্য প্রস্তুত নয় মায়ামি’

পিএসজির সঙ্গে মেসির চুক্তির মেয়াদ শেষ হবে আগামী ৩০ জুন। এরপরই তারসঙ্গে চুক্তি করতে পারবে মায়ামি। তাই সব ঠিক থাকলে তিনি জুনের পর ক্লাবটির হয়ে খেলতে পারবেন। ধারণা করা হচ্ছে আগামী ২১ জুলাই মায়ামির হয়ে মাঠে নামতে পারবেন মেসি। তবে এর আগে ৮ জুলাই ডিসি ইউনাইটেড ও ১৫ জুলাই সেইন্ট লুইস সিটির বিপক্ষে দুটি ম্যাচ রয়েছে মায়ামির। স্থানীয় সূত্রের বরাতে দ্য অ্যাথলেটিক জানিয়েছে, সেই দুই ম্যাচে নাও পাওয়া যেতে পারে মেসিকে। এমএলএসে তাই মেসির প্রথম ম্যাচটা ক্রুজ আজুলের বিপক্ষেই হতে পারে।

এএইচএস