ফুটবল বিশ্বকাপ মানেই দর্শকদের বাড়তি উন্মাদনা। পুরো টুর্নামেন্ট জুড়ে জায়ান্ট স্ক্রিন কিংবা সরাসরি মাঠে বসে খেলা দেখার ক্ষেত্রে তাদের বর্ণিল আয়োজন নজরে আসে। আগামী ২০ জুলাই থেকে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার মাটিতে বসছে নারী বিশ্বকাপের আসর। টুর্নামেন্ট শুরুর এখনও এক মাসেরও বেশি সময় বাকি থাকলেও, ইতোমধ্যে এটি একটি রেকর্ড গড়েছে। এরই মধ্যে ফিফা নারী বিশ্বকাপের ম্যাচের টিকিট বিক্রি হয়েছে ১০ লাখের বেশি।

নারী বিশ্বকাপের এবারের আসরে দল এবং ম্যাচ সংখ্যা বাড়ানো হয়েছে। সর্বশেষ ২০১৯ আসরে খেলেছিল ২৪ দল, সেটি এবার বেড়ে হয়েছে ৩২টি। ফলে ম্যাচসংখ্যাও বেড়ে দাঁড়িয়েছে ৬৪-তে। যার জন্য বরাদ্দ করা হয়েছে অতিরিক্ত টিকিটও।

এর আগে ফিফার এক বিবৃতিতে বলা হয়েছিল, বিশ্বকাপের ৬৪ ম্যাচ দেখতে ১৫০টি দেশের দর্শকের জন্য অতিরিক্ত আড়াই লাখ টিকিট বরাদ্দ করা হয়েছে। ফিফার প্রধান ফুটবল কর্মকর্তা সারাই বারেমান এ বিষয়ে বলেন, ‘দুটি আয়োজক দেশেই বেশ কিছু ম্যাচের জন্য দর্শকের বিপুল সাড়া পেয়েছি আমরা। বাড়তি টিকিটের জোগান এই আগ্রহী দর্শকদের ম্যাচ দেখার সুযোগ করে দেবে বলে আমরা বিশ্বাস করি।’

আরও পড়ুন >> ‘ফুটবলের বৃদ্ধাশ্রমে’ মেসি, আখেরে লাভ আর্জেন্টিনার!

দর্শকদের তুমুল এই আগ্রহের বিষয়টি এবার বাস্তবেও ধরা দিয়েছে। যা ওঠে এসেছে ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোর কথায়। এক ইনস্টাগ্রাম পোস্টে ফিফা সভাপতি লিখেছেন, ‘আমি যখন লিখছি, ততক্ষণে ১০ লাখ ৩২ হাজার ৮৮৪টি টিকিট বিক্রি হয়েছে; যার অর্থ, বিশ্বকাপ শুরুর এক মাসের বেশি সময় আগেই আমরা ২০১৯ ফ্রান্স আসরের টিকিটসংখ্যাকে পেরিয়ে গেছি। অস্ট্রেলিয়া–নিউজিল্যান্ডে হতে যাওয়া টুর্নামেন্ট হতে যাচ্ছে ফিফা নারী বিশ্বকাপ ইতিহাসের সবচেয়ে বেশি দর্শকের বিশ্বকাপ। ভবিষ্যৎ নারীদের।’

এর আগে মেয়েদের বিশ্বকাপে সর্বোচ্চ দর্শক কোন আসরে কত ছিল, তা অবশ্য উল্লেখ করেননি ইনফান্তিনো। ফ্রান্সে ২০১৯ আসর শুরুর আগের দিন প্রকাশিত বিবিসির এক প্রতিবেদন অনুসারে, সেবার ১০ লাখের কাছাকাছি টিকিট বিক্রি হয়েছিল।

 
 
 
 
 

আরও পড়ুন >> বিশ্বকাপের সম্প্রচার স্বত্ব হারাতে পারে ৫ দেশ

এবারের আসরের উদ্বোধনী ম্যাচে ২০ জুলাই অকল্যান্ডে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে ১৯৯৫ সালের চ্যাম্পিয়ন নরওয়ে। এর কয়েক ঘণ্টা পর আরেক আয়োজক দেশ অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলতে নামবে রিপাবলিক অব আয়ারল্যান্ড। এখন পর্যন্ত হওয়া আট আসরের চারটিতেই শিরোপা জিতেছে যুক্তরাষ্ট্রের নারীরা। সর্বশেষ দুই বিশ্বকাপও তাদের দখলেই গেছে। এছাড়া জার্মানি দুবার, নরওয়ে ও জাপানের মেয়েরা চ্যাম্পিয়ন হয়েছে একবার করে। ছেলেদের ফুটবল বিশ্বকাপ ১৯৩০ সালে শুরু হলেও মেয়েদের ফুটবলে শুরু হয় ১৯৯১ সালে।

এএইচএস