ক্রীড়াঙ্গনে লিওনেল মেসির প্রভাব নিয়ে নতুন করে বলার কিছু নেই। সেই দাপট দেখতে চলেছে যুক্তরাষ্ট্র। দেশটির মেজর লিগ সকার (এমএলএস) ক্লাব ইন্টার মায়ামি আর্জেন্টাইন মহাতারকা দলে ভিড়িয়ে বেশ হইচই ফেলে দিয়েছেন। জ্যামিতিক হারে বাড়ছে তাদের অনুসারীর সংখ্যা। এরপর দর্শক চাহিদার তুঙ্গে থাকায় দাম বাড়ালেও চলতি মৌসুমের মায়ামির সব ম্যাচের টিকিট বিক্রি হয়ে গেছে। এবার মেসির নাম পৌঁছে গেছে বাস্কেটবল (এনবিএ) কোর্টে।

ফুটবলার হলেও মেসি ক্রীড়াঙ্গনের অন্যান্য ইভেন্টেও কেমন জনপ্রিয়, তা আগেই অনেকবার ওঠে এসেছে। এখনও পিএসজির সঙ্গেই চুক্তি সমাপনীর শেষ বন্দোবস্ত হয়নি। যার কারণে আটকে আছে মায়ামির সঙ্গে মেসির আনুষ্ঠানিক চুক্তিও। কিন্তু তার আগে দেশটির ফ্লোরিডায় রাস্তায় শোভা পাচ্ছে মেসির ম্যুরাল। ইতোমধ্যে অনুষ্ঠিত এনবিএ ফাইনালেও আর্জেন্টাইন মহাতারকাকে নিয়ে উন্মাদনা দেখা গেছে। সেখানে তার জার্সি পরিধান করে দর্শকদের উপস্থিতি এবং জায়ান্ট স্ক্রিনে জানানো হয় অভিনন্দন বার্তা।

আরও পড়ুন >> মায়ামির র‌্যাংকিং নিয়ে আগুয়েরোর টিপ্পনী, যা বললেন মেসি

এনবিএ তারকারা বছরের সবচেয়ে বড় সিরিজের মাঝে সংবাদ সম্মেলনে দিচ্ছেন মেসি-সংক্রান্ত প্রশ্নের উত্তর! এনবিএর ফাইনালে ওঠা মায়ামি হিটের সবচেয়ে বড় তারকা জিমি বাটলার বলেছেন, মেসির মায়ামি আসার খবরে তিনি ‘রোমাঞ্চিত’।

গত চার মৌসুমে দ্বিতীয়বারের মতো এনবিএ ফাইনালে খেলছে মায়ামি হিট। ডেনভার নাগেটসের সঙ্গে বেস্ট অব সেভেন সিরিজে অবশ্য ২-১ গেমে পিছিয়ে তারা। এর মাঝেই মেসির আসার খবরে দারুণ খুশি তিনি, ‘অবশ্যই আমরাও ফাইনালে উঠেছি, আমাদের সামনে দারুণ কিছু করার সুযোগ। সে এখানে আসছে, ফলে বিশ্বের অনেক জায়গা থেকে ফুটবল সমর্থকেরা এখানে আসবে, তাকে খেলতে দেখার সুযোগ পাবে। আমি আনন্দিত সে এখানে আসছে।’

আরও পড়ুন >> বিক্রি হয়ে গেছে মায়ামির পুরো মৌসুমের টিকিট!

মেসির আগমনের ছোঁয়া অবশ্য বাস্কেটবলের বাইরেও লেগেছে। ‘আমেরিকান ফুটবল’ দল মায়ামি ডলফিনের ১০ নম্বর টাইরিক হিল এক ভিডিও বার্তায় মজা করে বলেছেন, ‘আমি লিওনেল মেসিকে স্বাগত জানাতে চাই। এখন আমাদের দুজন ১০ নম্বর হয়ে গেল, আমি জানতে চাই, কে বেশি দ্রুতগতির। তবে যা-ই হোক, তোমাকে অভিনন্দন।’

পিএসজির সঙ্গে জুনের ৩০ তারিখ পর্যন্ত চুক্তি মেসির। তাই তো এখন চাইলেও মায়ামির হয়ে মাঠে নামা হচ্ছে না তার। তাই সব ঠিক থাকলে তিনি জুনের পর ক্লাবটির হয়ে খেলতে পারবেন। ধারণা করা হচ্ছে আগামী ২১ জুলাই মায়ামির হয়ে মাঠে নামতে পারবেন মেসি। তবে এর আগে ৮ জুলাই ডিসি ইউনাইটেড ও ১৫ জুলাই সেইন্ট লুইস সিটির বিপক্ষে দুটি ম্যাচ রয়েছে মায়ামির। স্থানীয় সূত্রের বরাতে দ্য অ্যাথলেটিক জানিয়েছে, সেই দুই ম্যাচে নাও পাওয়া যেতে পারে মেসিকে। এমএলএসে তাই মেসির প্রথম ম্যাচটা ক্রুজ আজুলের বিপক্ষেই হতে পারে।

এএইচএস