ক্রিস্টিয়ানো রোনালদোসহ আল-নাসরের খেলোয়াড়দের নিবেদন নিয়ে প্রশ্ন তোলার মাধ্যমে শুরু। এরপর কোচ রুডি গার্সিয়ার সঙ্গে রোনালদোর সম্পর্কে অবনতি ঘটে। যার রেশ ধরে গার্সিয়াকে ছাটাই করে আল-নাসর। বেশ চমক জাগিয়েই এবার গার্সিয়াকে নিয়োগ দিয়েছে ইতালিয়ান লিগের বর্তমান চ্যাম্পিয়ন নাপোলি। ৩৩ বছর পর লুসিয়ানো স্পালেত্তি দিয়েগো ম্যারাডোনার সাবেক ক্লাবটিকে শিরোপা জিতিয়েছিলেন। তবুও টিকতে পারেননি স্পালেত্তি, তার স্থলাভিষিক্ত হয়েছেন গার্সিয়া।

৩৩ বছরে নাপোলি ৩১ জন পরিবর্তন করেছিল। শেষমেষ স্পালেত্তির হাত ধরেই আসে শিরোপাখরা ঘোচানোর মাহেন্দ্রক্ষণ। তবুও শিরোপা জয়ের পরই তিনি জানিয়েছিলেন আর দলটির ডাগআউটে থাকতে চান না। চূড়ান্ত ‍সিদ্ধান্তও নিয়ে ফেলেছেন, মৌসুম শেষে তিনি ক্লাবকে বিদায় জানাবেন। তবে গুঞ্জন রয়েছে নাপোলি পরিচালকের সঙ্গে বনিবনা হচ্ছিল না স্পালেত্তির। সেই রেশ ধরেই নাকি তিনি কঠিন এই সিদ্ধান্ত নিয়েছেন।

এদিকে, আনুষ্ঠানিকভাবে দায়িত্ব দেওয়ার আগেই নাপোলির সভাপতি অরেলিয়ে দে লরেন্তিস গার্সিয়ার আসার খবর জানিয়েছিলেন। তবে রোনালদোদের সাবেক কোচের সঙ্গে ক্লাবটি কত বছরের চুক্তি করেছে, তা জানা যায়নি। এর আগেও ইতালিয়ান ফুটবলে কোচিংয়ের অভিজ্ঞতা আছে গার্সিয়ার।

আরও পড়ুন >> ৩৩ বছর পর ট্রফি জিতিয়েও নাপোলি ছাড়ছেন কোচ

নাপোলির কোচের দায়িত্ব নিয়ে নিজের অনুভূতির কথা টুইটারে জানিয়েছেন রোনালদোদের সাবেক এই কোচ, ‘নাপোলির প্রকল্পের দায়িত্ব নেওয়াটা দারুণ আনন্দের। ইতালিতে ফেরাও আনন্দের। অন্য যেকোনো সময়ের চেয়ে এখন বেশি প্রেরণা অনুভব করছি।’

এর আগে ইতালিয়ান সংবাদমাধ্যম জানিয়েছিল, স্পালেত্তির শূন্যস্থান পূরণ করতে বার্সেলোনার সাবেক কোচ লুইস এনরিকেকে উড়িয়ে আনতে পারে নাপোলি। সভাপতি অরেলিয়ে দে লরেন্তিস তখন জানিয়েছিলেন, ৪০ জন কোচের সংক্ষিপ্ত তালিকা করা হয়েছে এবং সেখান থেকেই নতুন কোচ বেছে নেওয়া হবে।

গার্সিয়া সেই সৌভাগ্যবান ব্যক্তি হলেও স্পালেত্তি নাপোলিকে যে উচ্চতায় তুলেছেন, তা ধরে রাখাটা বেশ কঠিন হবে গার্সিয়ার জন্য। নাপোলিকে লিগ জেতানোর পাশাপাশি প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালেও তুলেছেন ৬৪ বছর বয়সী স্পালেত্তি।

আরও পড়ুন >> রোনালদোর সঙ্গে দ্বন্দ্বের পর আল-নাসর কোচ বরখাস্ত

নাপোলির ডাগআউটে আসার আগে ২০১৩ থেকে ২০১৬ পর্যন্ত স্পালেত্তি দায়িত্বে ছিলেন আরেক ইতালিয়ান ক্লাব এএস রোমার। ওই সময়কালে ক্লাবটিকে দুবার চ্যাম্পিয়ন্স লিগে তুলেছেন ৫৯ বছর বয়সী এই ফরাসি কোচ। নিজের দেশে মার্শেই ও লিঁওর কোচও ছিলেন। ইতালিয়ান ভাষাটাও বেশ ভালোই জানেন তিনি।

এএইচএস