সম্প্রতি ইতালিয়ান ক্লাব রোমার কোচ জোসে মরিনিয়োকে নিষেধাজ্ঞা দিয়েছিল ইউরোপীয় ফুটবল নিয়ন্ত্রক সংস্থা উয়েফা। মূলত ইউরোপা লিগের ফাইনালের পর রেফারি অ্যান্থনি টেইলরের উদ্দেশ্যে অপমানজনক ভাষা ব্যবহার করায় তাকে চার ম্যাচের নিষেধাজ্ঞা দেওয়া হয়। স্বাভাবিকভাবেই যা মেনে নিতে পারেননি এই স্পেশাল ওয়ান। মরিনিয়ো এবার কোচ ও সাবেক ফুটবলারদের নিয়ে গঠিত উয়েফা ফুটবল বোর্ড থেকে নিজেকে প্রত্যাহার করে নিয়েছেন।

যদিও ঠিক কী কারণে মরিনিয়ো নিজের নাম প্রত্যাহারের আবেদন করেছেন সেটি উল্লেখ করেননি। গত এপ্রিলে তাকে ওই বোর্ডের সঙ্গে যুক্ত হতে জানিয়েছিলেন এসি মিলানের সাবেক তারকা জভোনিমির বোবান এবং সাবেক রেফারি রবার্তো রোসেত্তি। এবার সেই বোবানের হাত ধরেই মরিনিয়ো উয়েফা সভাপতি আলেক্সান্ডার সেফেরিনকে নিজের সিদ্ধান্ত জানিয়েছেন।

বোবানকে লেখা চিঠিতে রোমার কোচ লেখেন, ‘প্রিয় বোবান, উয়েফা ফুটবল বোর্ডে আমন্ত্রণ জানানোর জন্য আপনাকে ধন্যবাদ। তবে দুঃখের সঙ্গে জানাচ্ছি যে, গ্রুপ থেকে নিজেকে সরিয়ে নিচ্ছি। তা এখন থেকেই কার্যকর হবে।’ 

বোর্ড থেকে কি কারণে নিজেকে সরিয়ে নিয়েছেন তা জানাননি মরিনিয়ো। তবে রোমা কোচের চিঠিতে একটা বিষয় স্পষ্ট যে উয়েফা থেকে নিষেধাজ্ঞা পাওয়ায় হয়তো সদস্য পদ ছাড়লেন তিনি। ৬০ বছর বয়সী কোচ বলেছেন, ‘যে শর্তে বিশ্বাস রেখে যুক্ত হয়েছিলাম এখন আর তা অবশিষ্ট নেই। তাই সিদ্ধান্তটি নিতে বাধ্যবাধকতা অনুভব করেছি। আন্তরিকতার সঙ্গে অনুরোধ জানাচ্ছি যে সভাপতি সেফেরিনকে আমার সিদ্ধান্তটি জানিয়ে দেবেন।’ 

গত ৩১ মে বুদাপেস্টে ইউরোপের দ্বিতীয় সেরা ক্লাব প্রতিযোগিতাটির ফাইনালে নির্ধারিত ও অতিরিক্ত সময়ে ১-১ সমতার পর টাইব্রেকারে সেভিয়ার কাছে হেরে যায় রোমা। ম্যাচে মোট ১৪টি হলুদ কার্ড দেখান রেফারি, যার মধ্যে ছিলেন মরিনিয়োও। পরবর্তীতে ম্যাচের পর পুসকাস অ্যারেনার বাইরে ম্যাচ অফিসিয়ালদের লক্ষ্য করে চিৎকার করেন মরিনিয়ো। রেফারি টেইলরের সামনে গিয়ে উত্তেজিতভাবে কিছু বলতে দেখা যায় পর্তুগিজ কোচকে। সংবাদ সম্মেলনেও কড়া ভাষায় টেইলরের সমালোচনা করেন তিনি।

পরে মরিনিয়োকে অভিযুক্ত করে উয়েফা। সে ধারাবাহিকতায় বুধবার তার শাস্তির কথা জানায় উয়েফা। চার ম্যাচের নিষেধাজ্ঞার পাশাপাশি মরিনিয়োকে ৫৫ হাজার ইউরো জরিমানা করা হয়েছে। এছাড়া ‘সিরি-আ’র ক্লাবটিকে আগামী মৌসুমে ইউরোপিয়ান প্রতিযোগিতায় প্রতিপক্ষের মাঠে তাদের একটি ম্যাচে টিকেট বিক্রিতে নিষেধাজ্ঞা দিয়েছে উয়েফা।

এএইচএস