১২ বছরের সম্পর্ক চুকিয়ে কিছুদিন আগে ম্যানচেস্টার ইউনাইটেডকে বিদায় বলেছিলেন গোলরক্ষক ডেভিড ডি গিয়া। রেড ডেভিলদের হয়ে এবার তার স্থলাভিষিক্ত হয়েছেন আন্দ্রে ওনানা। ইন্টার মিলান থেকে এই ক্যামেরুন গোলরক্ষককে তারা পাঁচ বছরের চুক্তিতে দলে নিয়েছে। সুযোগ রয়েছে আরও এক বছর মেয়াদ বাড়ানোর।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, আন্দ্রে ওনানাকে প্রাথমিকভাবে ৪ কোটি ৩৮ লাখ পাউন্ডে কিনে নিয়েছে এরিক টেন হাগের দল। এর সঙ্গে বোনাস হিসেবে যোগ হতে পারে আরও ৩৪ লাখ পাউন্ড। যুক্তরাষ্ট্রে প্রাক-মৌসুম সফরের আগেই তিনি ম্যাইউ শিবিরে যোগ দেবেন। ২৭ বছর বয়সী ওনানার সঙ্গে ৫ বছরের চুক্তির পাশাপাশি এক বাড়িয়ে নেওয়ার সুযোগ রেখেছে এই ইংলিশ জায়ান্টরা।

আরও পড়ুন >> ম্যানইউ’র অধিনায়কত্বে ব্রুনো ফার্নান্দেজ

টেন হাগের দলে যুক্ত হতে পেরে বেশ আনন্দিত ওনানা, ‘ম্যানচেস্টার ইউনাইটেডে যুক্ত হতে পারা অবিশ্বাস্য সম্মানের। এই ধরনের মুহূর্ত পেতে আমি সারাজীবন পরিশ্রম করেছি এবং সেই পথে অতিক্রম করেছি অনেক বাধা। ওল্ড ট্রাফোর্ডের হয়ে গোল বাঁচানো এবং দলের জয়ে অবদান রাখতে পারলে সেটি হবে আমার জন্য দারুণ অভিজ্ঞতা।’

ওনানা এর আগেও আয়াক্সের হয়ে টেন হাগের কোচিংয়ে খেলেছিলেন। আয়াক্সে সাড়ে সাত বছর থাকাকালে টেন হাগের সঙ্গে কাজ করেন তিনি। পরবর্তীতে ক্লাবটির হয়ে ওনানা তিনটি লিগ শিরোপাও জিতেছিলেন। তার আগে অনেক দারুণ সব গোলরক্ষক ম্যানইউর হয়ে খেলেছেন বলে মন্তব্য ওনানার, ‘এটি আমার জন্য সম্পূর্ণ নতুন একটা জার্নি। নতুন সতীর্থদের নিয়ে নতুন লক্ষ্য নিয়ে আমরা মাঠে লড়ব। এর আগে ইউনাইটেডের গোলকিপিংয়ে দারুণ একটি লম্বা ইতিহাস রয়েছে। আগামী বছরগুলোতে আমিও নিজস্ব ধারায় সর্বোচ্চ সাফল্য পাওয়ার চেষ্টা করব।’

ফ্রি এজেন্ট’ হিসেবে আয়াক্স থেকে ওনানা ২০২২ সালে ‌ইন্টারে মিলানে যোগ দিয়েছিলেন। সবশেষ মৌসুমে ক্লাবটির চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ওঠায় গুরুত্বপূর্ণ অবদান রাখেন তিনি। যদিও শিরোপার লড়াইয়ে সিরি-আ’র ক্লাবটি ম্যানচেস্টার সিটির কাছে ১-০ গোলে হেরে যায়।

আরও পড়ুন >> নতুন চ্যালেঞ্জ নিতে ম্যানইউকে ডি গিয়ার বিদায়

ক্লাব ক্যারিয়ারে সব মিলিয়ে ২৫৫ ম্যাচে ১০৪ বার জাল অক্ষত রেখেছেন ওনানা। ২০২২-২৩ মৌসুমে ইতালির শীর্ষ লিগে তিনি ২৪ ম্যাচের আটটিতে জাল অক্ষত রাখেন। আর চ্যাম্পিয়ন্স লিগে ১৩ বার ‘ক্লিন শিট’ ধরে রাখেন তিনি, যা ছিল মৌসুমের সর্বোচ্চ।

ইউনাইটেডের সঙ্গে গত জুনে চুক্তির মেয়াদ শেষ হয়ে যায় ডি গিয়ার। এরপর ক্লাবটি চুক্তি নবায়ন করতে চাইলেও নতুন চ্যালেঞ্জ নেওয়ার লক্ষ্যে দীর্ঘদিনের সম্পর্কের ইতি টানেন। যদিও ৩২ বছর বয়সী এই স্প্যানিশ গোলরক্ষক তার নতুন গন্তব্য ঠিক করেননি। এবার তার জায়গাতেই ওল্ড ট্রাফোর্ডে দেখা যাবে ওনানাকে।

এএইচএস