মাঠের খেলায় ম্যানচেস্টার সিটি যতখানি অসাধারণ, তার একটা বড় অংশের কৃতিত্ব নিশ্চিতভাবেই পাবেন দলের কোচ পেপ গার্দিওলা। নিজের সময়ের সেরা এই কোচ কদিন আগেই সিটি ভক্তদের ট্রেবল জয়ের স্বাদ দিয়েছেন। তবে নতুন মৌসুম শুরু হতেই ভক্তদের দুঃসংবাদই জানালেন গার্দিওলা। শারীরিক সমস্যার কারণে অন্তত তিন সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে তাকে।

বেশ কিছুদিন ধরেই পিঠের ব্যথায় ভুগছিলেন ৫২ বছর বয়েসী পেপ। সম্প্রতি সেই ব্যাথা অসহ্য হয়ে যাওয়ায় জরুরি ভিত্তিতে অস্ত্রোপচারের শরণাপন্ন হয়েছেন তিনি। অস্ত্রোপচারের জন্য নিউক্যাসেলের বিপক্ষে ম্যাচ শেষ করেই নিজ শহর বার্সেলোনায় উড়াল দিয়েছেন তিনি। সেখানেই তার চিকিৎসক মিরেইয়া ইলুয়েকার কাছে নিয়েছেন চিকিৎসা।

ক্লাব ম্যানচেস্টার সিটির পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, গার্দিওলার অস্ত্রোপচার সফল হয়েছে। তিনি এখন সেরে উঠছেন এবং বার্সেলোনাতেই নিজের পুনর্বাসনে প্রক্রিয়া চালিয়ে যাচ্ছেন।

বিবৃতিতে আরও বলা হয়, ‘ম্যানচেস্টার সিটির সবাই পেপের দ্রুত আরোগ্য কামনা করছে এবং শিগগিরই তাকে ম্যানচেস্টারে ফিরতে দেখার জন্য মুখিয়ে আছে।’ 

আরও পড়ুন: ‘চেলসির মতো খরচ করলে, আমাকে শেষ করে ফেলতেন’

ধারণা করা হচ্ছে, পুনর্বাসনের অংশ হিসেবে অন্তত তিন সপ্তাহ বিশ্রামে থাকবেন সিটি ম্যানেজার। আগামী ৪ থেকে ১২ সেপ্টেম্বর জাতীয় দলের ম্যাচের জন্য ক্লাব ফুটবলে বিরতি থাকবে। আন্তর্জাতিক ফুটবলের সেই বিরতির পর গার্দিওলাকে আবার সিটির ডাগআউটে দেখা যেতে পারে।

এর মাঝে ইংলিশ প্রিমিয়ার লিগে দুটি ম্যাচ খেলবে সিতিজেন্সরা। ২৭ আগস্ট তাদের প্রতিপক্ষ শেফিল্ড ইউনাইটেড, আর ২ সেপ্টেম্বর খেলবেন ফুলহ্যামের বিপক্ষে। সেপ্টেম্বরের ম্যাচটি ঘরের মাঠে হলেও, শেফিল্ডের বিপক্ষে ম্যাচটি খেলতে হবে তাদের মাঠে গিয়ে। 

গার্দিওলার পরিবর্তে আপাতত মূল দলের কোচিংয়ের দায়িত্ব থাকবেন সহকারী কোচ জুয়ানমা লিলো। এই নিয়ে দ্বিতীয় মেয়াদে সিটিতে সহকারী কোচের দায়িত্ব পালন করছেন তিনি। ২০২০ সালে মিকেল আরতেতার স্থলে সিটিতে আসেন লিলো। এরপর ২০২২-২৩ মৌসুম পার করেছেন কাতারের আল-সাদে। চলতি মৌসুমের শুরুতে আবারও ফিরে এসেছেন ম্যানচেস্টারের ক্লাবটিতে। 

গার্দিওলার এই ছিটকে যাওয়া সিটির জন্য বাড়তি দুশ্চিন্তা। এর আগে গত মৌসুমে দলের অন্যতম সেরা দুই তারকা কেভিন ডি ব্রুইনা এবং জন স্টোনসকে ইনজুরির জন্য হারাতে হয়েছে তাদের। এদের মধ্যে ডি ব্রুইনার মাঠে ফিরতে চার মাস সময় লাগতে পারে। 

জেএ