কাতার বিশ্বকাপ দিয়ে সাফল্যের বৃত্ত পূরণ করা লিওনেল মেসির হাত ধরেই নতুন বিশ্বকাপ অভিযানে শুভসূচনা পেল আর্জেন্টিনা। ২০২৬ বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে ইকুয়েডরকে ১-০ গোলে হারিয়েছে বর্তমান বিশ্বচ্যাম্পিয়নরা। দলের হয়ে জয়সূচক গোলের পাশাপাশি নতুন আরেকটি মাইলফলক স্পর্শ করেছেন মেসি। লাতিন আমেরিকান বিশ্বকাপ বাছাইয়ে ২৯ গোল নিয়ে সর্বোচ্চ গোলদাতার তালিকায় বন্ধু সুয়ারেজের পাশে বসলেন আর্জেন্টাইন বিশ্বকাপজয়ী। 

শুক্রবার ইকুয়েডরের বিপক্ষে ম্যাচের শেষ মুহূর্তে আর্জেন্টাইন অধিনায়কের ফ্রি-কিক থেকে দারুণ এক গোলে ডেডলক ভাঙে আকাশী-সাদারা। ৭৮তম মিনিটে ডি-বক্সের বাইরে বিপজ্জনক জায়গায় লাওতারো মার্টিনেজকে ফাউল করে বসেন ইকুয়েডরের এক ফুটবলার। ক্যারিয়ারে অসংখ্যবার এমন পজিশন থেকে ফ্রি কিকে গোল করেছেন মেসি। আজও জাল খুঁজে পেতে ভুল হলো না।

আজকের ম্যাচটির আগে বিশ্বকাপ বাছাইয়ে মেসির গোলসংখ্যা ছিল ২৮। ছিলেন দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা। আজ ইকুয়েডরের বিপক্ষে গোল করে সুয়ারেজের সঙ্গে যুগ্মভাবে টপ স্কোরার এখন মেসি। পরবর্তী ম্যাচেই সুযোগ থাকছে রেকর্ডটা নিজের করে নেওয়ার। 

আরও পড়ুন: লিওনেল গ্যালাক্সি কিংবা মেসি ব্ল্যাকহোল

কাতার বিশ্বকাপের পর কুরাসাওয়ের বিপক্ষে প্রীতি ম্যাচে আন্তর্জাতিক ফুটবলে ১০০ নম্বর গোল পূর্ণ হয় আর্জেন্টাইন অধিনায়কের। ইতিহাসে মাত্র তৃতীয় ফুটবলার হিসেবে দেশের হয়ে শততম আন্তর্জাতিক গোলের মাইলফলক স্পর্শ করেছিলেন মেসি। মেসির আগে ইরানের আলী দাই এবং পর্তুগালের ক্রিশ্চিয়ানো রোনালদো ১০০তম গোলের মাইলফলকে নাম লিখিয়েছিলেন।

আর্জেন্টিনার জার্সিতে ১৭৬ ম্যাচে তার সর্বমোট গোলের সংখ্যা দাঁড়িয়েছে ১০৪। আর্জেন্টিনার হয়ে মেসির প্রথম গোল এসেছিল ২০০৬ সালের মার্চে। ১৭ বছর আগে হওয়া ওই ম্যাচে অবশ্য হেরেছিল আলবিসেলেস্তেরা। প্রীতি ম্যাচে তাদের প্রতিপক্ষ ছিল ক্রোয়েশিয়া।

আর্জেন্টিনার হয়ে মেসির গোল

টুর্নামেন্ট      ম্যাচ     গোল
বিশ্বকাপ  ২৬    ১৩
কোপা আমেরিকা  ৩৪           ১৩
বিশ্বকাপ বাছাই  ৬১           ২৯
ফিনালিসিমা    ০১            ০
আন্তর্জাতিক ফ্রেন্ডলি  ৫৪               ৪৮
সর্বমোট         ১৭৬              ১০৪

এফআই