স্বাধীনতা কাপের দিনের দ্বিতীয় কোয়ার্টার ফাইনালটি ছিল অত্যন্ত প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ। বসুন্ধরা কিংস অ্যারেনায় ম্যাচটি ফল নির্ধারণে শেষ পর্যন্ত টাইব্রেকারে গড়ায়। যেখানে ঢাকা আবাহনী টাইব্রেকে ৩-২ গোলে শেখ জামালকে পরাজিত করে টুর্নামেন্টের সেমিফাইনালে ওঠে যায়। এর আগে নির্ধারিত সময়ে ম্যাচটি গোলশূন্য এবং অতিরিক্ত সময়ে খেলাটি ১-১ গোলে ড্র ছিল। 

টাইব্রেকারে আবাহনীর জয়ের নায়ক গোলরক্ষক শামীম। অথচ ম্যাচ টাইব্রেকারে গড়ানোর এক মিনিট আগে আবাহনীর কোচ ক্রুসিয়ানী তাকে নামান। সেই শামীমই টাইব্রেকারে বাজিমাত করেছেন। জামালের পাঁচটি শটের মধ্যে তিনি দুটিই সরাসরি সেভ করেন। শামীম আবাহনীকে দু’বার টাইব্রেকারে লিড এনে দিলেও এমেকা ও রবিউলের মিসে আবার খেলায় সমতা ফিরে। জামালের হয়ে শেষ শট নেওয়া ফাহিম বাইরে মেরে বসেন। পরে গোল করে আবাহনীকে জয় এনে দেন ইরানি ডিফেন্ডার মিলাদ শেখ। 

টাইব্রেকারে যেমন ছিল উত্তেজনা ও ক্ষণে ক্ষণে চিত্র বদলানো, এর আগে অতিরিক্ত সময়েও একই পরিস্থিতি ছিল। ৯৪ মিনিটে সতীর্থের ক্রসে বক্সের ভেতরে এমেকা বুক দিয়ে বল সামনে ফেললে আবাহনীর ব্রাজিলিয়ান ফরোয়ার্ড জোনাথন দারুণ এক নিচু শটে গোলকিপারকে পরাস্ত করেন। এরপর কিংস অ্যারেনায় আসা আবাহনীর দর্শকদের উল্লাস শুরু। অতিরিক্ত  সময়ের প্রথমার্ধের শেষ মুহূর্তে শেখ জামাল ম্যাচে ফিরে আসে। ব্রাজিলিয়ান হিগোর লেতে দারুণ এক ফ্রি-কিকে গোলকিপারকে পরাস্ত করেন। পাপ্পু বাঁ দিকে ঝাঁপিয়ে পড়েও বলের নাগাল পাননি।

ম্যাচ অতিরিক্ত সময়ে গড়ানোর আগেই ডাগ আউটে উত্তেজনা তৈরি হয়। রেফারির সিদ্ধান্ত নিয়ে অসন্তোষ জমে আবাহনীর ডাগআউটে। আবাহনীর ম্যানেজার কাজী নজরুল ইসলাম রেফারির সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়ে লাল কার্ড দেখেন।

এর আগে নির্ধারিত সময়ের শুরুর প্রথমার্ধে দুইদল অনেকটাই সাবধানী ফুটবল খেলেছে। সুযোগ পেয়েও কোনো দলই গোলের দেখা পায়নি। ম্যাচ-ঘড়ির ১৪ মিনিটে  শেখ জামাল প্রথম সুযোগ পায়। ফ্রি-কিক থেকে ব্রাজিলিয়ান হিগো লেতে চেষ্টা করেছিলেন লক্ষ্যভেদ করার। কিন্তু এই ব্রাজিলিয়ানের জোরালো শট গোলকিপার পাপ্পু হোসেন জায়গা থেকে একটু সরে এসে তালুবন্দি করেন।

৪৮ মিনিটে ওয়াশিংটনের ক্রসে এমেকা ঠিকঠাক হেড নিতে পারেননি। বল চলে যায় পোস্টের অনেক ওপর দিয়ে। ৫১ মিনিটে বক্সের বাইরে থেকে মেহেদীর জোরালো শট অল্পের জন্য পোস্টের ওপর দিয়ে গিয়ে সমর্থকদের হতাশ করেন। নিজেদের গুছিয়ে শেখ জামাল ম্যাচে ফেরার চেষ্টা চালায়। শেখ জামাল সুযোগও পায় ৫৭ মিনিটে। কিন্তু সতীর্থের ক্রসে খোলমাতভের হেড গোলকিপারের তালুতে জমা পড়ে। দুই দলই গোলের চেষ্টা করে ব্যর্থ হয়েছে নির্ধারিত সময়ে। 

আগামীকাল স্বাধীনতা কাপের ম্যাচ নেই। পরশু দিন (মঙ্গলবার) অবশিষ্ট দুই কোয়ার্টার ফাইনাল অনুষ্ঠিত হবে। 

এজেড/এএইচএস