স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদের হয়ে চারটি ক্লাব বিশ্বকাপের আসর খেলেছিলেন করিম বেনজেমা। প্রতিবারই তিনি শিরোপা উৎসবে মাতার সৌভাগ্য অর্জন করেছিলেন। এবার সৌদি আরবের ক্লাব আল ইত্তিহাদের হয়ে এই বিশ্বকাপে খেলছেন সাবেক এই ফরাসি ফরোয়ার্ড। নতুন পরিচয়ে খেলতে নেমে বেনজেমা অনন্য এক রেকর্ড গড়েছেন। ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে টুর্নামেন্টের চার আসরে গোল করার কীর্তি গড়েছেন তিনি। যেখানে তার দল ইত্তিহাদও জয় পেয়েছে ৩-০ গোলের বড় ব্যবধানে।

গতকাল (মঙ্গলবার) রাতে সৌদি আরবের জেদ্দার কিং আবদুল্লাহ স্পোর্টস সিটি স্টেডিয়ামে আসরের প্রথম রাউন্ডে নিউজিল্যান্ডের অকল্যান্ড সিটিকে হারিয়েছে আল ইত্তিহাদ। দলের হয়ে প্রথমার্ধের ৪০তম মিনিটে লক্ষ্যভেদ করেন বেনজেমা। ফলে প্রথম ফুটবলার হিসেবে ক্লাব বিশ্বকাপের চার আসরে গোল করার রেকর্ড গড়েন তিনি।

৩৫ বছর বয়সী ফরাসি ফরোয়ার্ড স্কোরশিটে নাম তোলার আগে ইত্তিহাদের হয়ে গোল করেছিলেন রোমারিনহো ও এনগালো কান্তে। বড় জয় নিশ্চিত করার মাধ্যমে ক্লাব বিশ্বকাপের এই আসরও শুরু করলেন বেনজেমা। আগামী শুক্রবার রাতে একই ভেন্যুতে দ্বিতীয় রাউন্ডের ম্যাচে নামবে আল ইত্তিহাদ। ওই ম্যাচে তাদের প্রতিপক্ষ থাকবে মিশরের ক্লাব আল আহলি। দ্বিতীয় রাউন্ডের আগের লড়াইয়ে মেক্সিকোর লিওন মুখোমুখি হবে জাপানের উরাওয়া রেড ডায়মন্ডসের।

সবমিলিয়ে ক্লাব বিশ্বকাপে এ নিয়ে ১০ ম্যাচে পাঁচ গোল করেছেন সাবেক এই রিয়াল তারকা। তবে গোলের দিক থেকে বেনজেমা এখনও ক্রিস্টিয়ানো রোনালদো ও গ্যারেথ বেলের পেছনেই আছেন। সাবেক রিয়াল মাদ্রিদ তারকা রোনালদো এই প্রতিযোগিতায় গোল করেছেন সর্বোচ্চ ৭টি। আর তালিকায় ২ নম্বরে থাকা গ্যারেথ বেল করেছেন ৬ গোল। ৫টি করে গোল করে তৃতীয় স্থানে আছেন বেনজেমা, সেজার ডেলগাডো, লিওনেল মেসি ও লুইস সুয়ারেজ। তবে একমাত্র বেনজেমা ছাড়া কেউই এবারের আসরে এ প্রতিযোগিতায় নেই।

স্মরণীয় এই অর্জনের জন্য বেনজেমাকে শুভকামনা জানিয়েছেন ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফার প্রধান জিয়ান্নি ইনফান্তিনো। সামাজিক যোগাযোগ মাধ্যম ইন্সটাগ্রামে তিনি লিখেছেন, ‘একজন কিংবদন্তি খেলোয়াড়ের অবিশ্বাস্য একটি অর্জন। এই আসরে তোমার জন্য আমার সর্বোচ্চ শুভকামনা থাকল।’

ক্লাব বিশ্বকাপে বরাবরের মতো এবারও সাতটি দল অংশ নিচ্ছে। ছয় মহাদেশের চ্যাম্পিয়ন ক্লাবগুলোর সঙ্গে খেলছে আয়োজক দেশের একটি ক্লাব। যেখানে ফাইনালসহ হবে মোট সাতটি ম্যাচ।

এএইচএস