ব্রাজিলের ফুটবলে তো বটেই বিশ্ব ফুটবলেই সবচেয়ে বড় নাম পেলে। যাকে ডাকা হয় ফুটবলের সম্রাট। ফুটবলের মাঠে তিনি ছিলেন উজ্জ্বল এক নাম। ফুটবলের বাইরের জীবনটাও ছিল বর্ণিল। বিভিন্ন সামাজিক কাজেও ব্যাপকভাবে যুক্ত ছিলেম পেলে। তার দেখানো পথেই এবার হাঁটলেন ব্রাজিলের নতুন দিনের তারকা ভিনিসিয়ুস জুনিয়র।

জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক সংস্থা ইউনেসকোর সঙ্গে যুক্ত হচ্ছেন ভিনি জুনিয়র। শুক্রবার ব্রাজিলিয়ান ফুটবলার ভিনিসিয়ুস জুনিয়রকে নিজেদের ‘সবার জন্য শিক্ষা’ কার্যক্রমের শুভেচ্ছাদূত নিযুক্ত করেছে। পেলের পর মাত্র দ্বিতীয় ব্রাজিলিয়ান হিসেবে ইউনেস্কোর এই পদে এলেন তিনি। 

১৯৯৪ সালে ইউনেসকোর শুভেচ্ছাদূত নিযুক্ত হয়েছিলেন ব্রাজিলের তিনবারের বিস্বকাপজয়ী পেলে। ততদিনে নিজের বুটজোড়া তুলে রেখেছিলেন তিনি। তবে, ভিনিসিয়ুস এই সম্মান পেলেন খেলোয়াড় থাকা অবস্থাতেই। শুক্রবার তার ক্লাব রিয়াল মাদ্রিদের অনুশীলনের মাঠেই তুলে দেওয়া হয় ইউনেস্কোর নতুন দায়িত্ব। 

ইউনেসকোর প্রতিনিধি হওয়ার পর রিয়াল মাদ্রিদের এই ফরোয়ার্ডের বক্তব্য- এটি সম্মানের চেয়েও বেশি কিছু, ‘এটি এমন একটি অর্জন ও দায়িত্ব, যা আমি নিজের সঙ্গে সারা জীবন বহন করব। অবশ্যই আমি সেরা খেলোয়াড় হিসেবে পরিচিত হতে চাই। তবে এমন একজন মানুষ হিসেবেও পরিচিত হতে চাই, যে কিনা পার্থক্য তৈরির চেষ্টা করেছে।’

ইউনেসকোর মহাপরিচালক অদ্রে আজুলেও উচ্ছ্বসিত ব্রাজিলের এই তারকাকে পেয়ে, ‘ভিনিসিয়ুস শুধু একজন অনন্যসাধারণ খেলোয়াড়ই নন, পাশাপাশি তিনি ব্রাজিলে সবার জন্য শিক্ষার সমান সুযোগ নিশ্চিত করার কাজেও প্রতিশ্রুতিবদ্ধ একজন মানুষ।’ 

জেএ