জমজমাট ফুটবলের প্রদর্শনীই চলছে আফ্রিকা এবং এশিয়া মহাদেশে। এএফসি এশিয়ান কাপে চার ম্যাচে অতিরিক্ত সময়ে গোল করে সেমিফাইনালের টিকিট কেটেছে দক্ষিণ কোরিয়া। আবার প্রায় একইরকম নাটকীয়তা দেখা গিয়েছে ইরান বনাম জাপানের ম্যাচটায়। কিন্তু ১-১ গোলে সমতায় থাকা ম্যাচটি অতিরিক্ত সময়ে যাওয়ার আগেই নাটকীয় মোড় নিয়ে আসেন ইরানের আলিরেজা জাহানবাখশ। ৯৬ মিনিটে তার পেনাল্টি গোলের সুবাদে সেমিতে চলে যায় ইরান।

পরের কোয়ার্টারেও কম রঙ ছড়ায়নি। পেনাল্টি শ্যুটআউটে উজবেকিস্তানকে হারিয়ে সেমির টিকিট কাটে কাতার। ১-১ গোলে ড্র হওয়া ম্যাচে ৩-২ টাইব্রেকে জিতেছে কাতার। 

এই জয়ের পরেই নিশ্চিত হয়েছে এশিয়ান কাপের সেমিফাইনালের লাইনআপ। নানা অঘটন এবং উত্তেজনায় ঠাসা এবারের এশিয়া কাপের সেমিতে দেখা হচ্ছে দুই হট ফেবারিট ইরান এবং কাতারের। ইরান তিনবারের চ্যাম্পিয়ন এবং এশিয়ান পাওয়ারহাউজ। আর কাতার তো বর্তমান চ্যাম্পিয়ন। 

অন্য সেমিফাইনালেও অবশ্য চোখ রাখতে চাইবেন ফুটবলপ্রেমীরা। এই সেমিতে মুখোমুখি হবে জর্ডান ও দক্ষিণ কোরিয়া। নিজেদের সর্বোচ্চ সাফল্য কোয়ার্টার ফাইনাল ছাপিয়ে এবারই প্রথম সেমিতে খেলছে জর্ডান। অন্যদিকে প্রায় ৬৪ বছর ধরে শিরোপাখরা ঘোচানোর মিশনে নামবে দক্ষিণ কোরিয়া। 

১৯৬০ সালের পর থেকে এশিয়ান শ্রেষ্ঠত্বের মুকুট পরা না হলেও দক্ষিণ কোরিয়া বরাবরই এই প্রতিযোগিতার ফেবারিট। তবে ভাগ্যের কাছে বারবারই হার মানতে হয়েছে তাদের। এবার হিউয়েন মিং সনের নেতৃত্বে দুর্দান্ত ফুটবল উপহার দিয়েছে দেশটি। সামনের দুই ধাপ শেষ করে শিরোপায় হাত রাখতে মরিয়া তারকায় ঠাসা দলটি। 

এএফসি এশিয়ান কাপ ফুটবলের সেমিফাইনাল লাইনআপ 

সেমিফাইনাল ১ জর্ডান বনাম দক্ষিণ কোরিয়া ৬ ফেব্রুয়ারি, রাত ৯টা  আল রাইয়ান স্টেডিয়াম, কাতার 
সেমিফাইনাল ২  ইরান বনাম কাতার ৭ ফেব্রুয়ারি, রাত ৯টা আল থুমামা স্টেডিয়াম, কাতার

জেএ