বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল লিগ (বিপিএল) শেষ রাউন্ডে জমে উঠেছে। টানা চার বারের লিগ চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস আজ (শুক্রবার) আবার কিংস অ্যারেনায় পয়েন্ট হারিয়েছে। শেখ রাসেল ক্রীড়া চক্রের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে তারা। এই ড্রয়ের ফলে প্রথম লেগ শেষে কিংস ২২ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে থেকে শেষ করল। ঢাকা মোহামেডান আজ আবাহনীর বিপক্ষে জিতলে এই ব্যবধান থাকতো মাত্র দুইয়ে। মোহামেডানও আজ ড্র করায় কিংসের সঙ্গে টেবিলের দ্বিতীয় দলটির দূরত্ব পাঁচ পয়েন্ট। 

কিংস অ্যারেনায় শুরু থেকে দুই দল আক্রমণাত্মক ফুটবল খেলেছে। দুই দলেরই হোম ভেন্যু কিংস অ্যারেনা। এরপরও দুই দলের ফুটবলারদের মধ্যে বাদানুবাদ হয়েছে বেশ কয়েকবার। ৪১ মিনিটে একটি ফাউলকে কেন্দ্র করে কিংসের ব্রাজিলিয়ান ফুটবলার ডরিয়েল্টন লাল কার্ড দেখেন। 

বিরতির পরপরই দশ জনের কিংসের বিপক্ষে লিড নেয় শেখ রাসেল। সুমন রেজার বাড়ানো বলে জাপানী ফরোয়ার্ড কিদাই বক্সের মধ্যে আড়াআড়িভাবে শট নিয়ে বল জালে জড়ান। রাসেলের এই লিড বেশিক্ষণ টেকেনি। কিংসের দেশি ফরোয়ার্ড রাকিব হোসেন ম্যাচে সমতা আনেন ৬৭ মিনিটে। বাকি সময় কিংস জয় পাওয়ার প্রাণান্ত চেষ্টা করেছে। একজন কম নিয়ে তাদের সেই চেষ্টা সফল হয়নি।

বসুন্ধরা কিংস দুই রাউন্ড আগে কিংস অ্যারেনাতে মোহামেডানের বিপক্ষে হেরেছিল। প্রথমবারের মতো কিংস অ্যারেনায় হারের ধাক্কা কাটিয়ে ওঠার পথে ছিল কিংস। সেই মুহূর্তে আবার লিগের শেষ ম্যাচে আরেকটি হোঁচট– রাসেলের বিপক্ষে ড্র। শেখ রাসেল এই ড্রয়ের ফলে ১০ পয়েন্ট নিয়ে টেবিলের পঞ্চম স্থানে রয়েছে। 

দিনের অন্য ম্যাচে গোপালগঞ্জে শেখ জামাল ২-১ গোলে রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটিকে হারায়। পুরান ঢাকার রহমতগঞ্জ ২০ মিনিটে গোল করে এগিয়ে ছিল ম্যাচে। বিরতির মিনিট পাঁচেক আগে জামালের ব্রাজিলিয়ান ফুটবলার হিগর ম্যাচে সমতা আনেন। ৬৪ মিনিটে জামালের হয়ে জয়সূচক গোল করেন খলমাতভ। 

প্রথম লেগ শেষে শেখ জামাল ১৩ পয়েন্টে চতুর্থ স্থানে আর রহমতগঞ্জ সাত পয়েন্ট নিয়ে আছে নয় নম্বরে। আগামীকাল প্রথম লেগের শেষ রাউন্ডের দুই ম্যাচ। এরপর জাতীয় দলের প্রস্তুতির জন্য লিগে বিরতি ও মধ্যবর্তী দলবদল।

এজেড/এএইচএস