উয়েফা চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগের ম্যাচে রাতে মাঠে নামছে প্যারিস সেইন্ট জার্মেইন এবং বার্সেলোনা। ফ্রান্সের প্যারিসে অবস্থিত পার্ক দি প্রিন্সেসে হবে মহাগুরুত্বপূর্ণ এই ম্যাচ। তবে এই ম্যাচের আগে প্যারিসের নিরাপত্তায় বাড়তি নজর দিতে হচ্ছে ফ্রান্স সরকারকে। ইউসিএলের কোয়ার্টার ফাইনালের আগে চার ম্যাচ ভেন্যুতেই হামলার হুমকি দিয়ে রেখেছে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট বা আইএস।

সেই হুমকি মাথায় নিয়েই এরইমাঝে আয়োজন করা হয়েছে দুই ম্যাচ। আর্সেনাল ২-২ গোলে রুখে দিয়েছে বায়ার্নকে। আর সান্তিয়াগো বার্নাব্যুতে ৬ গোলের ধ্রুপদী লড়াই শেষে ৩-৩ গোলে ড্র করেছে ম্যানসিটি এবং রিয়াল মাদ্রিদ। কোনো প্রকার অপ্রীতিকর ঘটনা ছাড়াই শেষ হয়েছে দুই ম্যাচ। 

তবে হামলার হুমকি এখনই উড়িয়ে দেয়া যাচ্ছেনা। প্যারিস ছাড়াও আজ রাতে খেলা আছে মাদ্রিদ শহরে। ওয়ান্ডা মেট্রোপলিতানো স্টেডিয়ামে অ্যাতলেটিকো মাদ্রিদ আতিথ্য দেবে বুরুশিয়া ডর্টমুন্ডকে। এই ম্যাচের কথা মাথায় রেখে দুই শহরেই নেওয়া হয়েছে বাড়তি নিরাপত্তা। 

ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড দার্মানিন পিএসজি-বার্সেলোনা ম্যাচের নিরাপত্তাব্যবস্থা জোরদার করার কথা জানিয়ে বলেন, ‘সকালে পুলিশের সঙ্গে আমি কথা বলেছি। যাদের সঙ্গে কথা বলেছি, তারা নিরাপত্তাব্যবস্থা অনেক জোরদার করেছে।’ এছাড়া ম্যাচের সময় বাড়তি নিরাপত্তামূলক ব্যবস্থা নেওয়া হবে বলেও নিশ্চিত করেছেন তিনি।

দার্মানিন বলেন, ‘মনে করিয়ে দিতে চাই, কেবল ১০ দিন আগেই আইএস মিউনিখ স্টেডিয়ামের ছবি প্রকাশ করেছে এবং বলেছে, ফুটবল যেসব মাঠে অনুষ্ঠিত হয় এমন ভেন্যুতে ব্যবস্থা নেওয়া হবে। যার অর্থ ক্রীড়াজগতও তাদের লক্ষ্য হতে পারে। আর চ্যাম্পিয়ন্স লিগের গুরুত্ব অনুধাবন করেই আমরা অবশ্যই আমাদের সহযোগী প্রতিষ্ঠানের সঙ্গে কথা বলছি।’ 

সম্প্রতি চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের চার ভেন্যুতেই হামলার হুমকি দিয়ে একটি পোস্টার প্রকাশ করেছে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট বা আইএস। আইএসের বার্তা প্রচারকারী সংগঠন আল–আজাইম চ্যাম্পিয়নস লিগে হামলার হুমকির বিষয়টি আইএসের পক্ষ থেকে তারা পোস্টারের মতো একটি ছবির মাধ্যমে প্রকাশ করেছে।  

ছবিতে দেখা যায়, কালো পোশাক পরিহিত এক ব্যক্তি একে-৪৭ রাইফেল নিয়ে দাঁড়িয়ে আছেন। ওই ব্যক্তির সামনে বিশাল স্টেডিয়াম আর পেছনে এ সপ্তাহে চ্যাম্পিয়নস লিগের চারটি ভেন্যু এমিরেটস স্টেডিয়াম, পার্ক দে প্রিন্সেস, মেত্রোপলিতানো অ্যারেনা ও সান্তিয়াগো বার্নব্যুর নাম লেখা। 

সবশেষ গত ২২ মার্চ রাশিয়ার রাজধানী মস্কোতে ক্রোকাস সিটি কমপ্লেক্সের এক কনসার্টে হামলা চালায় আইএস।  ভয়াবহ এই হামলার ঘটনায় ১৪৩ জন নিহত এবং আনুমানিক ৩০০ জন আহতের খবর পাওয়া যায়। এবার চ্যাম্পিয়ন্স লিগেও ভয় ছড়াচ্ছে এই সশস্ত্র জঙ্গিগোষ্ঠী।