লিওনেল মেসি ও হ্যাভিয়ের মাশ্চেরানো/ফাইল ছবি

দু'জনে একসঙ্গে খেলেছেন বহু দিন, বহু বছর। ছিলেন আর্জেন্টিনা ও বার্সেলোনার বহু স্বপ্নপূরণ আর স্বপ্নভঙ্গের সারথিও। সেই কিংবদন্তি হ্যাভিয়ের আলেহান্দ্রো মাশ্চেরানোর গড়া রেকর্ড আজ ভেঙে দিয়েছেন লিওনেল মেসি। রেকর্ড গড়ে আর্জেন্টাইন অধিনায়ক বন্ধু মাশ্চেরানোকে স্মরণ করতেও ভুললেন না।

মাশ্চেরানো আর মেসির আন্তর্জাতিক ফুটবলে অভিষেকটা হয়েছিল কাছাকাছি সময়ে। ২০০৪ সালে মাশ্চেরানো আর এর পরের বছর মেসি। এরপর আর্জেন্টাইন ফুটবলের অবিসংবাদিত নেতাই বনে গিয়েছিলেন দু'জনে। মাশ্চেরানোর যাত্রা শেষ হয় গেল বিশ্বকাপের পরপরই।

২০১৮ সালে ১৪ বছরের ক্যারিয়ার শেষ করেন ১৪৭টি ম্যাচে খেলে। এর আগে ছাড়িয়ে গিয়েছিলেন আরেক কিংবদন্তি হ্যাভিয়ের জানেত্তির রেকর্ড। মাশ্চেরানোর আগে আর্জেন্টিনার জার্সি গায়ে তৎকালীন সর্বোচ্চ ১৪২ ম্যাচের রেকর্ড ছিল তার দখলে।

সে রেকর্ডটা মাশ্চেরানো ভেঙেছিলেন। মেসি আজ ছুঁয়ে ফেললেন তাকে। আগামী ২৯ জুন বলিভিয়ার বিপক্ষে খেললে হয়তো ছাড়িয়েও যাবেন তাকে। তবে বন্ধুকে ছোঁয়ার দিনে তাকে ভুলে গেলেন না আর্জেন্টাইন অধিনায়ক। ম্যাচ শেষ হওয়ার ঘণ্টা না পেরোতেই ফেসবুক পোস্টের মাধ্যমে স্মরণ করলেন তাকে।

সে পোস্টে মাশ্চেরানোকে উল্লেখ করে মেসি লিখলেন, 'আরেকটা গুরুত্বপূর্ণ জয় যা আমাদের জয়যাত্রাকে অব্যহত রেখেছে। আমার বন্ধু মাশ্চেরানো, যাকে আমি অনেক ভালোবাসি, ও শ্রদ্ধা করি; তার মতো আমিও আকাশি-সাদা জার্সি পরতে পেরে গর্বিত।'

উল্লেখ্য, আর্জেন্টিনার জার্সি গায়ে সর্বোচ্চ গোলের রেকর্ডটিও মেসিরই দখলে। ২০১৬ সালে কোপা আমেরিকায় যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিনি করেন জোড়া গোল। তাতেই ৫৪ গোল করে তৎকালীন সর্বোচ্চ গোলদাতা গ্যাব্রিয়েল বাতিস্তুতাকে ছাড়িয়ে যান আর্জেন্টাইন অধিনায়ক। বর্তমানে তিনি ছুটছেন দক্ষিণ আমেরিকার সর্বোচ্চ গোলদাতা পেলের পেছনে। ৭৭ গোল করা ব্রাজিল কিংবদন্তিকে ছাড়িয়ে যেতে মেসির চাই আর মাত্র ৬ গোল।

এনইউ